সাময়িক অসুবিধার জন্য আমরা আন্তরিকভাবে দু:খিত। ব্লগের উন্নয়নের কাজ চলছে। অতিশীঘ্রই আমরা নতুনভাবে ব্লগকে উপস্থাপন করবো। ইনশাআল্লাহ।

সূক্ষ্মাতিসূক্ষ্ম সুন্নত দৃঢ়ভাবে অনুসরণে, উম্মতের মধ্যে সর্বশ্রেষ্ঠ ও সর্বোত্তম উম্মত ও সর্বকালের সর্বশ্রেষ্ঠ মানুষ সাইয়্যিদুনা হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম তিনি


খলীফাতু রসূলিল্লাহ্, আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম উনার মর্যাদা-মর্তবা ও শান বর্ণনা করেছেন স্বয়ং মহান আল্লাহ্ পাক রব্বুল আলামীন তিনি। যেমন মহান আল্লাহ্ পাক তিনি পবিত্র কালামে পাক উনার পবিত্র ‘সূরা তাওবা শরীফ’ উনার ৪০নং পবিত্র আয়াত শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক করেন, “তিনি ছিলেন দু’জন উনাদের দ্বিতীয়জন। যখন উনারা গুহায় অবস্থান করছিলেন তখন তিনি আপন সঙ্গী উনাকে বললেন, চিন্তা করবেন না নিঃসন্দেহে মহান আল্লাহ্ পাক তিনি আমাদের সাথে রয়েছেন।” সুবহানাল্লাহ!
মূলত, মহান আল্লাহ্ পাক তিনি উল্লিখিত পবিত্র আয়াত শরীফ উনার মধ্যে খলীফাতু রসূলিল্লাহ্, আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম উনার তিনটি মর্যাদা বর্ণনা করেছেন, (১) তিনি হচ্ছেন- দু’জন উনাদের দ্বিতীয়। (২) তিনি আখিরী রাসূল সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার খাছ সাথী বা সঙ্গী। (৩) উনার সাথে মহান আল্লাহ পাক তিনি রয়েছেন। সুবহানাল্লাহ!
আর সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খতামুন্ নাবিইয়ীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, “হযরত নবী-রসূল আলাইহিমুস সালামগণ উনাদের পর সর্বশ্রেষ্ঠ বা সবচেয়ে ফযীলতপূর্ণ মানুষ হচ্ছেন- সাইয়্যিদুনা হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম তিনি। সুবহানাল্লাহ!
খলীফাতু রসূলিল্লাহ্, আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম উনার এতো মর্যাদা ও ফযীলত লাভ করার অন্যতম কারণ হচ্ছে- সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম, নূরে মুজাসসাম হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার আদেশ-নিষেধ মুবারক তথা পবিত্র সুন্নতসমূহের সূক্ষ্মাতিসূক্ষ্ম ও পুঙ্খানুপুঙ্খ অনুসরণ-অনুকরণ করা। মহান আল্লাহ্ পাক উনার রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার প্রতি ও পবিত্র সুন্নত মুবারক উনার প্রতি উনার যে কতটুকু মুহব্বত ও আগ্রহ ছিল নিম্নোক্ত ঘটনা থেকেই তা বুঝা যায়।
পবিত্র হাদীছ শরীফ উনার ছহীহ্ কিতাব ‘বুখারী শরীফ’-উনার মধ্যে বর্ণিত রয়েছে, “মুসলিম জাহানের প্রথম খলীফা, খলীফাতু রসূলিল্লাহ্ সাইয়্যিদুনা হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম তিনি অসুস্থ। উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ সাইয়্যিদাতুনা হযরত ছিদ্দীক্বা আলাইহাস সালাম তিনি পরিচর্যা করছেন। হঠাৎ তিনি নিজ আওলাদ উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ সাইয়্যিদাতুনা হযরত ছিদ্দীক্বা আলাইহাস সালাম উনাকে জিজ্ঞেস করলেন, মাগো! সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খতামুন্ নাবিইয়ীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার কাফন মুবারকের জন্য ক’টুকরো কাপড় মুবারক লেগেছিলো? উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ সাইয়্যিদাতুনা হযরত ছিদ্দীক্বা আলাইহাস সালাম তিনি জবাব দিলেন, তিন টুকরো! খলীফাতু রসূলিল্লাহ খলীফাতুল মুসলিমীন সাইয়্যিদুনা হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম তিনি বললেন, আমার জন্যও তিন টুকরো কাপড়ের ব্যবস্থা করবেন।” সুবহানাল্লাহ!
এভাবে খলীফাতু রসূলিল্লাহ খলীফাতুল মুসলিমীন সাইয়্যিদুনা হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম তিনি জিজ্ঞেস করলেন, মাগো! আজ কি বার! উম্মুল মু’মিনীন সাইয়্যিদাতুনা হযরত ছিদ্দীক্বা আলাইহিস সালাম তিনি উত্তর দিলেন, আব্বাজান! আজ ইয়াওমুল ইছনাইনিল আযীম শরীফ বা সোমবার। কিছুক্ষণ নীরব থাকলেন সাইয়্যিদুনা হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম তিনি। উপরের দিকে তাকিয়ে কি যেন ভাবলেন। এরপর স্পষ্ট ভাষায় গভীর আবেগ ও মুহব্বতের সাথে বললেন, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি তেষট্টি বছর বয়স মুবারক-এ এবং ইয়াওমুল ইছনাইনিল আযীম শরীফ বা সোমবার পবিত্র বিছালী শান মুবারক প্রকাশ করেছিলেন। কতো ভালো হতো যদি মহান আল্লাহ পাক তিনি এই ইয়াওমুল ইছনাইনিল আযীম শরীফ বা সোমবার আমার পবিত্র বিছাল শান মুবারক হাদিয়া করতেন। সুবহানাল্লাহ!
অতএব, এ ঘটনা থেকেই অনুমান করা যায় যে, খলীফাতু রসূলিল্লাহ আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম তিনি পবিত্র সুন্নত উনার কতোটুকু অনুসরণ-অনুকরণ করতেন এবং পবিত্র সুন্নত উনার প্রতি উনার কতোটুকু আগ্রহ ও মুহব্বত ছিল। সুবহানাল্লাহ।

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে