স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোয় ২১ ঘণ্টা রোজা রাখছেন মুসলিমরা


 উত্তর থেকে দক্ষিণ মেরু এবং পূর্বের জাপান থেকে আমেরিকা সর্বত্র মুসলমানদের অবস্থান, সবখানেই তাদের অবস্থান। পাকিস্তানের কবি আল্লামা ইকবালের ভাষায়, ‘চীন ও আরব হামারা, হিন্দুস্তান হামারা মুসলিম হ্যাঁয় হাম সারা জাঁহা হামারা’। ‘চীন এবং আরব আমাদের, হিন্দুস্তান আমাদের। আমরা মুসলিম, সমগ্র পৃথিবী আমাদের’। সত্যিই তাই। এখন বিশ্বের এমন কোন দেশ এমন কোন অঞ্চল নেই যেখানে মুসলমানদের পদচারণা নেই।
এককথায় মুসলমানদের বিচরণ যেহেতু বিশ্বময় সেহেতু সেখানকার মুসলিমরাও সালাত আদায়ের পাশাপাশি এ রমযান মাসে রোজা পালন করে চলেছেন। ক’দিন আগে আমরা জানতে পেরেছি যে, রাশিয়ার মুসলিমরা ১৯ ঘণ্টা রোজা পালন করছেন। কিন্তু বিশ্বের অন্যান্য স্থানের অবস্থা কেমন তা জানার আগ্রহ অনেক মুসলমানের। আমরা এর কিছু তথ্য উল্লেখ করার প্রয়াস পেলাম।
বাংলাদেশের মানুষ বর্তমানে প্রায় ১৫ ঘণ্টা রোজা পালন করছেন। কিন্তু স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোর মুসলিমরা রোজা পালন করছেন ২১ ঘণ্টারও বেশি সময়। অন্যদিকে সবচেয়ে কম সময় রোজা রাখতে হচ্ছে আর্জেন্টিনায়। সেখানে দিবাভাগ হচ্ছে মাত্র ৯ ঘণ্টা ২০ মিনিটের। বিশ্বের দেড় শ’ কোটিরও বেশি মুসলিম প্রতিদিন রোজা পালন করছেন বলে সাধারণত ধারণা করা হয়।
স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোর মধ্যে দীর্ঘ সময় ২১ ঘণ্টা ১৩ মিনিট রোজা পালন করেন আইসল্যান্ডের রাজধানী রেইকজাভিকের মুসলিমরা। এর পরেই রয়েছে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকী। সেখানে রোজা পালন করতে হচ্ছে ১৯ ঘণ্টা ৫০ মিনিট। স্টকহোম, অসলো এবং কোপেনহেগেনে সাড়ে ১৯ ঘণ্টা। কানাডার অটাওয়ায় ১৮ ঘণ্টা ২৩ মিনিট এবং নিউইয়র্ক সিটিতে ১৬ ঘণ্টা ২১ মিনিট। আর্জেন্টিনার উশাওবিয়ায় সবচেয়ে কম সময় ৯ ঘণ্টা ২০ মিনিট রোজা পালন করতে হচ্ছে এবং অস্ট্রেলিয়ার হোবার্টে ১১ ঘণ্টা ৭ মিনিট।
এদিকে মধ্যপ্রাচ্যের কায়রোয় ১৪ ঘণ্টা ৫২ মিনিট পালন করছেন। ফিলিস্তিনের গাজায় ১৬ ঘণ্টা, লেবাননের বৈরুতে ১৪ ঘণ্টা ২০ মিনিট, দামাসকাসে ১৫ এবং বাগদাদে সোয়া ১৪ ঘণ্টা রোজা পালন করছেন মুসলিমরা। সূত্র : ওয়ার্ল্ড বুলেটিন।

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+