‘স্মরণকালের’ তুষারঝড়ে লন্ডভন্ড যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চল


যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলে স্মরণকালের ভয়াবহ তুষারঝড়ের কারণে ছয়টি অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ৫ লাখের বেশি ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। প্রায় ৫ হাজার বিমানের ফ্লাইট বাতিল করা হয়েছে। গত শুক্রবার সকাল থেকে এসব এলাকায় প্রবল তুষারঝড় শুরু হয়। এই তুষারপাত কোন কোন এলাকায় অতীতের রেকর্ড ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
উত্তর-পূর্বাঞ্চলীয় ছয়টি অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। অঙ্গরাজ্যগুলো- নিউজার্সি, ম্যাসাচুসেটস, রোড আইল্যান্ড, কানেটিকাট, নিউইয়র্ক ও মেইনে। এর মধ্যে গতকাল শনিবার সকালে কানেকটিকাটের বিভিন্ন এলাকায় ৪৭ সেন্টিমিটার তুষারপাতের এবং ম্যান্সফিল্ড ও ম্যসাচুসেটসের বিভিন্ন অঞ্চলে ৪০ সে.মি তুষারপাতের খবর পাওয়া গেছে। এসব এলাকার সড়কগুলো এরই মধ্যে পুরু বরফের চাদরে ঢাকা পড়েছে। সড়কগুলো পিচ্ছিল হয়ে পড়ায় বেশ কিছু দুর্ঘটনার খবর পাওয়া গেছে। নিউইয়র্কসহ আশপাশের প্রধান বিমানবন্দরগুলোতে প্রায় পাঁচ হাজার ফ্লাইট বাতিল করা হয়েছে। গত শুক্রবার দুপুর থেকে ট্রেন চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, কোন কোন এলাকায় তিন ফুট পর্যন্ত তুষার জমতে পারে। ছয়টি অঙ্গরাজ্যের মানুষ কার্যত গৃহবন্দী হয়ে পড়েছে। শুক্রবার বিকেল থেকেই নিউইয়র্ক থেকে বোস্টন পর্যন্ত অবিরাম তুষারপাত হয়। কিউমবারল্যান্ড শহরের কাছে ১৯টি গাড়ি দুর্ঘটনার কবলে পড়ে। জরুরি প্রয়োজন ছাড়া লোকজনকে ঘর থেকে বের না হতে নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। তুষারপাতের সঙ্গে ঝড়ো হাওয়ার কারণে পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বিবিসি, আল-জাজিরা।
নিউ ইংল্যান্ডে তুষারপাত অতীতের সব রেকর্ড ছাড়িয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। এর আগে ২০০৩ সালে এখানে প্রায় আড়াই ফুট পর্যন্ত তুষার জমেছিল। নিউইয়র্ক ও নিউজার্সির সাগর উপকূলে বন্যার আশঙ্কা করা হচ্ছে। বোস্টন এলাকা তিন ফুট পুরু বরফের স্তরে ঢাকা পড়তে পারে বলে সতর্ক করেছেন আবহাওয়াবিদরা। গতকাল বিকেলে এ প্রতিবেদন লেখার সময় সতর্কবার্তায় বলা হয়, আগামী ১২ ঘণ্টায় তুষারপাত আরও বাড়তে পারে বলে স্থানীয় আবহাওয়া বিভাগ জানিয়েছে। পার্শ্ববর্তী দেশ কানাডায়ও তুষারঝড়ের খবর পাওয়া গেছে। দেশের দক্ষিণাঞ্চলীয় অন্টারিও প্রদেশে দুই ফুটের বেশি বরফ জমেছে। সেখানে কমপক্ষে ২০০টি গাড়ি দুর্ঘটনায় পড়ে। এসব দুর্ঘটনায় তিনজন মারা গেছে বলে খবর পাওয়া গেছে।

সূত্র: দৈনিক সংবাদ – 10.02.2013

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে