স্যান্ডির আঘাতে যুক্তরাষ্ট্রের ক্ষতির পরিমাণ ৫০ বিলিয়ন ডলারে দাঁড়াতে পারে


এএফপি: যুক্তরাষ্ট্রের পূর্ব-উপকূলে ভয়ংকর ঝড় আছড়ে পড়ায় এবং নিউইয়র্ক সিটির জীবনযাত্রা অচল হয়ে পড়ায় ক্ষতির পরিমাণ দাঁড়াতে পারে ৫ হাজার কোটি ডলারে। গত ইয়াওমুল খামিসী (বৃহস্পতিবার) অর্থনীতিবিদরা এ কথা বলে।

ঝড়ে বেশীর ভাগ ক্ষতি হয়েছে নিউইয়র্কে। ম্যানহাটানের নিম্নাঞ্চলে ঝড়ের ধ্বংসযজ্ঞে এবং দু’দিন শেয়ার মার্কেট ও ব্যাংক বন্ধ থাকায় ওই বিপুল ক্ষতি হয়েছে।
গত ইয়াওমুল ইছনাইনিল আযিমী (সোমবার) দিনের শেষ দিকে নিউজার্সি উপকূলে ভয়ংকর ঝড় স্যান্ডি আঘাত হানে এতে যুক্তরাষ্ট্রে সরকারি হিসেবেই অন্তত শতাধিক লোকের মৃত্যু হয়েছে এবং এতে প্রধান চারটি নগরীর জীবনযাত্রা ওয়াশিংটন, বাল্টিমোর, ফিলাডেলফিয়া ও নিউইয়র্ক দু’দিনের জন্য অচল হয়ে পড়ে।
বায়ূপ্রবাহ ও পানির উঁচু ঢেউ ঘরবাড়ি ধ্বংস করে দেয় এবং ৮০ লাখের বেশি লোকের বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা অচল হয়ে পড়ে।  যুক্তরাষ্ট্রের পুরো অর্থনীতির ১৩ শতাংশের জন্য নির্ভরশীল এলাকা জুড়ে পরিবহন ব্যবস্থা বন্ধ হয়ে যায়।
প্রায় ৪৫ লাখ লোক বৃহস্পতিবার বিদ্যুৎবিহীন রয়েছে এবং নিউইয়র্কের অন্যতম বিদ্যুৎ কোম্পানী কন এডিসন বলেছে, ১১ নভেম্বর বিদ্যুৎ ব্যবস্থা পুনরায় চালুর আগ পর্যন্ত গ্রাহকদের অপেক্ষা করতে হবে।
এদিকে, শুধু উদ্ধার অভিযানেই ৫ হাজার কোটি ডলার অর্থ ব্যয় হবে বলে ধারণা করা হচ্ছে।
দুর্যোগে ক্ষয়ক্ষতির অনুমিত হিসাব প্রদর্শক ইকেক্যাট বলেছে, প্রকৃত অবকাঠামোগত ক্ষয়ক্ষতি দাঁড়াতে পারে ৩০ বিলিয়ন ডলার থেকে ৫০ বিলিয়ন ডলার এবং বীমাকৃত ক্ষতির পরিমাণ ১০ থেকে ২০ মিলিয়ন ডলার দাঁড়াতে পারে। যা ঝড়ের আগের ক্ষয়ক্ষতির পূর্বাভাসের দ্বিগুণ।

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে