স্যান্ডির পর তীব্র শীতে বিপর্যস্ত মার্কিনীরা


রলয়ঙ্করী ঘূর্ণিঝড় স্যান্ডির আঘাতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের বাসিন্দাদের দূর্ভোগে নতুন মাত্রা যুক্ত করেছে তীব্র শীত।
দুর্যোগ কবলিত এলাকাগুলোর জ্বালানি স্বল্পতা রয়েই গেছে। স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা হয়েছে মাত্র ১০ লাখ গ্রাহকের বিদ্যুৎ সংযোগ। এখনো বিদ্যুৎশূণ্য রয়েছে অর্ধকোটি গ্রাহক।
বিদ্যুৎ সঙ্কটের সঙ্গে জ্বালানি স্বল্পতা যোগ হওয়ায় তীব্র শীতের মোকাবেলা করতে হচ্ছে দুর্গত এলাকার বাসিন্দাদের। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে রাতে তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে যেতে পারে এবং পরবর্তী সপ্তাহে তাপমাত্রা হিমাঙ্কের কাছাকাছি চলে যেতে পারে।
নিউ ইয়র্ক শহরের সবচেয়ে দুর্গত এলাকা স্টাটেন দ্বীপের বাসিন্দারা নানাভাবে ঠা-ার হাত থেকে রক্ষা পাওয়ার চেষ্টা করছে। ৪৩ বছর বয়সী টম ক্লার্ক একটি ড্রামের মধ্যে কাঠ জ্বালিয়ে পরিবারের সদস্যদের নিয়ে বসে শীত কাটানোর চেষ্টা করছে।
যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী জেনেট ন্যাপোলিতানো ইয়াওমুল জুমুয়াতি (শুক্রবার) স্টাটেন দ্বীপ পরিদর্শনে গিয়ে ক্ষুব্ধ বাসিন্দাদের মুখোমুখি হয়। জরুরি ত্রাণকর্মীরা তাদের সহায়তা করেছে না বলে মন্ত্রীর কাছে জানায় তারা।
কেন্দ্রিয় জরুরি ব্যবস্থাপনা সংস্থার পরিচালক ক্রেইগ ফুগেট জানায়, নিউ জার্সি ও নিউ ইয়র্ক রাজ্যে ১৮ হাজারেরও বেশি মানুষ আশ্রয়কেন্দ্রে রয়েছে।

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে