হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনারা হলেন হযরত নবী-রসূল আলাইহিমুস সালাম উনাদের পর সর্বশ্রেষ্ঠ মর্যাদা উনার অধিকারী। কারবালায় সংঘটিত ইয়াযীদ লা’নাতুল্লাহি আলাইহির অপকর্মের কারণে উনাদের সমালোচনা করা কাট্টা কুফরী


পবিত্র মুহররমুল হারাম শরীফ মাসসহ সারা বৎসরই হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদের ফাযায়িল-ফযীলত ও ছানা-ছিফত মুবারক বেশি বেশি বর্ণনা করা এবং উনাদের প্রতি বেশি বেশি মুহব্বত প্রকাশ করা প্রত্যেক মুসলমানের জন্য দায়িত্ব ও কর্তব্য।

তবে বিশেষভাবে পবিত্র মুহররমুল হারাম শরীফ মাসে উনাদের ফাযায়িল-ফযীলত ও ছানা-সিফত মুবারক বেশি বেশি বর্ণনা করা এবং মুহব্বতও বেশি বেশি প্রকাশ করার কথা বলার কারণ হলো- পবিত্র মুহররমুল হারাম শরীফ মাস উনার দশ তারিখ অর্থাৎ পবিত্র আশূরা শরীফ-এ কারবালায় সংঘটিত ইয়াযীদ লা’নাতুল্লাহি আলাইহির অপকর্মকে কেন্দ্র করে কেউ কেউ বিশিষ্ট ছাহাবী, কাতিবে ওহী, আমীরুল মু’মিনীন হযরত মুআবিয়া রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার সমালোচনা করে থাকে। নাউযুবিল্লাহ! যা পবিত্র ইসলামী শরীয়ত উনার দৃষ্টিতে কাট্টা কুফরীর অন্তর্ভুক্ত এবং জাহান্নামী হওয়ার কারণ। তাই প্রত্যেক মুসলমানের জন্য ফরয হচ্ছে, বিশেষভাবে পবিত্র মুহররমুল হারাম শরীফ মাস উনার মাঝে হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদের বেশি বেশি ফাযায়িল-ফযীলত ও ছানা-সিফত মুবারক বর্ণনা করা ও মুহব্বত প্রকাশ করা।
হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদের মর্যাদা-মর্তবা সম্পর্কে অনেকেই বেখবর। অনেকেই আবার উনাদের সমালোচনায় মুখর। নাঊযুবিল্লাহ! উনাদের প্রতি বিদ্বেষ পোষণ করে থাকে, উনাদেরকে সত্যের মাপকাঠি মেনে নিতে অস্বীকৃতি জানায়। নাঊযুবিল্লাহ! উপরন্তু উনাদেরকে নাক্বিছ ও অপূর্ণ বলে আত্মতৃপ্তি লাভ করতে চায় এরা সকলেই লা’নতগ্রস্ত বা মালউন। (নাঊযুবিল্লাহ মিন যালিক)
কারণ হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদের প্রতি মুহব্বত রাখা, উনাদের প্রতি সুধারণা পোষণ করা হচ্ছে পবিত্র ঈমান। উনাদের ইত্তিবা বা অনুসরণ করা ফরয । আর উনাদের প্রতি বিদ্বেষ পোষণ করা, উনাদেরকে কষ্ট দেয়া, সমালোচনা করা, নাক্বিছ বা অপূর্ণ বলা কাট্টা কুফরী। এটাই সম্মানিত আহলে সুন্নত ওয়াল জামায়াত উনাদের আক্বীদা বা বিশ্বাস এবং ফতওয়া। এর বিপরীত আক্বীদা পোষণ করা কুফরী ।

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে