হযরত জাফর সাদিক রহমতুল্লাহি আলাইহি উনার সাথে এক নাস্তিকের কথোপকথন !


এক নাস্তিক নাবিকের সাথে হযরত ইমাম জাফর সাদিক রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার বিতর্ক হয়েছিল। সে নাবিক বলতো যে আল্লাহ বলতে কিছু নেই (নাউযুবিল্লাহ)। হযরত ইমাম জাফর সাদিক রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তাকে জিজ্ঞেস করলেন, আপনি তো জাহাজ চালক,সমুদ্রে কি কখনো তুফানের সম্মুখীন হয়েছিলেন?
সে বললো, হ্যা আমার স্পষ্ট স্মরন আছে যে একবার আমার জাহাজ ভয়ানক তুফানে পতিত হয়েছিল।
হযরত জাফর সাদিক রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু জিজ্ঞেস করলেন এরপর কি হয়েছিল ?
সে বলল আমার জাহাজ ডুবে গিয়েছিল এবং জাহাজের সমস্ত যাত্রী ডুবে মারা গিয়েছিল।
তিনি জিজ্ঞেস করলেন, আপনি কিভাবে বেঁচে গেলেন?
সে বলল আমার হাতের কাছে জাহাজের একটি তক্তা ভেসে এসেছিল। আমি সেটার সাহায্যে সাঁতরিয়ে কূলের প্রায় কাছাকাছি এসে গিয়েছিলাম। কিন্তু পানির স্রোতে সেই তক্তাটা হাত ছাড়া হয়ে যায়। তখন নিজেই চেষ্টা করতে লাগলাম, হাত পা নড়াচড়া করে কোন মতে কিনারে এসে পৌঁছলাম।
হযরত জাফর সাদিক রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু বললেন, এবার আমার কথা শুনুন,
 
যখন আপনি জাহাজে ছিলেন, তখন আপনার জাহাজের উপর এ বিশ্বাস ও আস্থা ছিল যে, এ জাহাজ আপনাকে কূলে পৌঁছাবে। যখন সেটা ডুবে গেল তখন আপনার আস্থা ও ভরসা তক্তার উপর ছিল, যা হঠাৎ আপনার হাতে লেগেছিল। কিন্ত যখন সেটাও আপনার হাতছাড়া হয়ে গেল, তখন সেই অসহায় অবস্থায় আপনার কি এরকম আশা ছিল যে, কেউ বাাঁচাতে চাইলে আমি বাঁচতে পারি?
সে বলল, এ আশা তো নিশ্চই ছিল।
হযরত জাফর সাদিক রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু বললেন, কার কাছে এ আশা ছিল? কে বাঁচাতে পারে?
এ প্রশ্নে সেই নাস্তিক নিশ্চুপ হয়ে গেল।
তিনি বললেন, ভাল মতে স্বরণ রাখুন, সেই অসহায় অবস্থায় আপনি যে স্বত্বার কাছে আশাবাদী ছিলেন, সে-ই হলেন খোদা, সেই আপনাকে বাচিঁয়েছেন।
নাবিক এ কথা শুনে মোহমুক্ত হয় এবং ইসলাম গ্রহন করে।
 
 
নাস্তিকদের সংখ্যা উত্তোরাত্তর বেড়ে-ই চলছে। কে কোন মতবাদে বিশ্বাসী বুঝা কঠিন। কালের বির্বতনে মানুষ যতই মডার্ন হয়ে যাক না কেন, স্রষ্টাকে যতই অস্বীকার করুক না কেন , মূলতঃ খোদার অস্তিত্ব স্বীকার স্বভাবগত বিষয়। ধর্মের বাইরে কেউই জীবন চালিয়ে যেতে পারে না।খোদা একজন নিশ্চয়ই আছেন। বিপদে পড়লে অনায়াসে সে খোদার দিকে খেয়াল যায়। ।
Views All Time
2
Views Today
3
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে