‘হযরত নিবরাসাতুল উমাম আলাইহাস সালাম’ এই সম্মানিত লক্বব মুবারক উনার তাত্ত্বিক ব্যাখ্যা ও বিশ্লেষণ


حَضْرَتْ نِبْرَاسَةُ الْاُمَمِ عَلَيْهَا السَّلَامُ
حَضْرَتْ (হাদ্বরত): অর্থ: সম্মানিত সম্বোধন, সম্মানিত বা সম্মানিতা, মাননীয় বা মাননীয়া, মহামন্য, হযরত। نِبْرَاسَةُ الْاُمَمِ (নিবরাসাতুল উমাম): نِبْرَاسٌ (নিবরাসুন) বা نِبْرَاسَةٌ (নিবরাসাতুন) শব্দটি একবচন। অর্থ: প্রদীপ, বাতি, আলোদানকারী, উজ্জ্বলকারী, গুণবান, শ্রেষ্ঠব্যক্তি। আর اُمَمٌ (উমামুন) শব্দটি اُمَّةٌ (উম্মাতুন) শব্দের বহুবচন। অর্থ: জাতি, জনসমষ্টি, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার অনুসারী, উম্মত। একত্রে শব্দদ্বয়ের অর্থ হচ্ছে উম্মতদেরকে আলো দানকারিণী বা হিদায়েত দানকারিণী। عَلَيْهَا السَّلَامُ (আলাইহাস সালাম) অর্থ: উনার উপর শান্তি বর্ষিত হোক।
نِبْرَاسَةُ الْاُمَمِ (নিবরাসাতুল উমাম) আরবী এই উপাধি মুবারক উনার প্রথম শব্দ نِبْرَاسَةُ উনার প্রথম অক্ষর ن (নূন) দ্বারা نُوْرٌ مُكَرَّمَةٌ (নূরে মুকাররমাহ), সম্মানিতা নূর অর্থাৎ ب (বা) অক্ষর দ্বারা بَارَّةٌ (র্বারাহ) পুণ্যবান, সদাচরিণী, অথবা بركة (বারাকাহ) সৌভাগ্যশালিণী।
ر (র) অক্ষর দ্বারা رَحْمَةُ رَبِّىْ (রহমতে রব্বী) অর্থাৎ মহান রব তায়ালা উনার রহমত বা অনুগ্রহ। (আলিফ) অক্ষর দ্বারা اُلْفَتُ اِلٰهِىْ (উলফতে ইলাহী) মহান আল্লাহ পাক সুবহানাহূ ওয়া তায়ালা উনার অতি ঘনিষ্ঠ বা নৈকট্যপ্রাপ্ত বান্দী। س (সীন) অক্ষর দ্বারা سَيِّدَةٌ (সাইয়্যিদাহ) অর্থাৎ শ্রেষ্ঠা, মহোদয়া, নেতৃস্থানীয়া। ت (তা) অক্ষর দ্বারা تَقِيَّةٌ (তাক্বিয়্যাহ) তাক্বওয়া অবলম্বনকারিণী বা পরহেজগার মহিলা।
اَلْاُمَمِ শব্দ মুবারক উনার মধ্যে اَلْ (আল) অর্থাৎ (আলিফ ও লাম) অক্ষরদ্বয় পূর্ববতী نِبْرَاسَةُ শব্দ মুবারক উনার সাথে সংযোগ স্থাপনকারী এবং কোনো শব্দের শুরুতে اَلْ (আল) ব্যবহারের দ্বারা উক্ত শব্দকে মা’রিফাহ বা নির্দিষ্টবাচক ইসিম বা বিশেষ্যপদ হিসেবে পরিচয় দান করে।
অতঃপর اُمَمٌ শব্দের ا (আলিফ) দ্বারা اِنْسٌ (ইনসুন) বা اِنْسَانٌ (ইনসান) অর্থাৎ মানুষ জাতিকে বুঝানো হয়েছে। যাদেরকে মহান আল্লাহ পাক তিনি স্বীয় মা’রিফাত ও মুহব্বত হাছিলের উদ্দেশ্যে সৃষ্টি করেছেন এবং তারই প্রমাণ বহন করছে শেষোক্ত মীম অক্ষরদ্বয়। উক্ত মীম অক্ষরদ্বয়ের প্রথম মীম দ্বারা مَعْرِفَةُ اِلٰهِىْ (মা’রিফাতে ইলাহী) অর্থাৎ মহান আল্লাহ পাক উনার মা’রিফাত বা পরিচিতি এবং শেষ মীম দ্বারা مُحَبَّةُ اِلٰهِىْ (মুহব্বতে ইলাহী) অর্থাৎ মহান আল্লাহ পাক উনার মুহব্বত।
মূলকথা হলো: নূরে মুকাররামাহ, আলর্বারাহ ওয়াল বারাকাহ, রহমতে রব্বী, উলফাতে ইলাহী, সাইয়্যিদাহ, তাক্বিয়্যাহ সাইয়্যিদাতুনা হযরত নিবরাসাতুল উমাম আলাইহাস সালাম তিনি এমন সব মানুষ, বান্দা-বান্দী ও উম্মত উনাদের সম্মানিত হিদায়েত, রহমত ও নিয়ামত দানকারিণী, যাঁরা মহান আল্লাহ পাক উনার মা’রিফাত, মুহব্বত ও রেযামন্দি-সন্তুষ্টি হাছিলে কোশেশ করে থাকেন। সুবহানাল্লাহ!

Views All Time
1
Views Today
2
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে