হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার বিদায়ের দিন ইবলিশ খুশি হয়েছিল’, কথাটি কতটুকু কুরআন শরীফ, সুন্নাহ শরীফ সম্মত?


 

কথাটি মোটেও কুরআন শরীফ সুন্নাহ শরীফ সম্মত নয়। কুরআন শরীফ, সুন্নাহ শরীফ দ্বারা প্রমাণিত প্রত্যেক নবী-রসূল আলাইহিমুস সালাম উনাদের বিলাদত শরীফ, বিছাল শরীফ উম্মতদের জন্য কল্যাণকর।
কেননা আল্লাহপাক প্রত্যক নবী, প্রত্যক রসূল আলাইহিমুস সালাম উনাদেরকে নির্দিষ্ট দায়িত্ব দিয়ে দুনিয়ার পাঠিয়েছেন। এবং প্রত্যক নবী-রসূল আলাইহিমুস সালাম উনাদের তর্জ তরীক্বা হচ্ছে উনাদের দ্বায়িত্ব সম্পন্ন হলে আল্লাহপাক উনার সাক্ষাতে চলে যাওয়া।
ঠিক হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার এবং পরবর্তীতে হযরত আওলিয়ায়ে কিরাম রহমতুল্লাহি আলাইহিম উনাদের ক্ষেত্রে ও এমন। উনাদের দ্বায়িত্ব সমাধা হওয়ার পর আল্লাহপাক উনার সাক্ষাতে চলে গেছেন।

হাদীস শরীফে বর্নিত রয়েছে,
নবী এবং রসূল আলাইহিমুস সালামগণ নিজ থেকে আসেন না, নিজ থেকে উনারা যান না। আল্লাহপাক উনার আদেশে উনারা এসে থাকেন, আল্লাহপাক উনার আদেশে উনারা গিয়ে থাকেন। এবং আল্লাহপাক উনাদেরকে ইখতিয়ার দিয়েছেন, যখন ইচ্ছা তখন উনারা যেতে পারেন।

হাদীস শরীফে আরো বলা হয়েছে,
যখন আল্লাহপাক উনার হাবীব হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার বিদায়ের সময় হয়ে গেল অর্থ্যাৎ দায়িত্ব সম্পন্ন হয়ে গেছে এখন তিনি ইচ্ছা করলে আল্লাহপাক উনার সাক্ষাতে চলে যেতে পারেন থাকতেও পারেন।
হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ওফাত গ্রহনের ক্ষেত্রেও এমনই ঘটেছে।

হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার বিদায়ের বিষয়ে আছে,
“হে হাবীব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম! আপনার জন্য আপনার যিনি রব তিনি অধীর আগ্রহে অপেক্ষামান রয়েছেন যে আপনি কখন যাবেন।
এখন ফিকিরের বিষয়, আল্লাহপাক উনার হাবীব হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে যে দায়িত্ব দিয়েছেন সেটা তিনি পালন করেছেন, এবং আল্লাহপাক তিনি খুশি হয়ে গেছেন।খুশি হয়ে জানিয়েছেন, আপনার তো দ্বায়িত শেষ হয়েছে এখন আপনি চলে আসতে পারেন।
ফিকির করলে এটাই পাওয়া যায়, আল্লাহপাক উনার হাবীব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনি দায়িত্ব পূর্ণ করেছেন। যথাযথভাবে তিনি দায়িত্ব পূর্ণ করে আল্লাহপাক উনার সাক্ষাতে চলে গেছেন। আল্লাহপাক স্বয়ং তিনি খুশি হয়ে উনার হাবীব হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে কাছে নিয়ে গেছেন।অতএব, উনার বিদায়ের দিন ইবলিশ কিভাবে খুশি হতে পারে?

[ইবলিশের উত্তরসূরিরা-ই কেবল দলিল পাওয়ার পর বিরোধীতা করবে]

Views All Time
1
Views Today
6
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে