১৭ই রমাদ্বান শরীফ দিনটি ৫টি কারণে সম্মানিত।


১৭ই রমাদ্বান শরীফ, রোজা, রমাদ্বান, Roja, romjan,  রমজান

আজ ১৭ই রমাদ্বান শরীফ দিনটি ৫টি কারণে সম্মানিত। কারণগুলো হলো-
১) এ দিনে যিনি হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার হৃদয় সঙ্গিনী, জান-মাল উৎসর্গকারিণী সাইয়্যিদাতুনা হযরত কুবরা (হযরত খাদিজাতুল কুবরা) আলাইহাস সালাম উনারা মহান আল্লাহ পাক রব্বুল আলামীন উনার মুবারক দীদারে মিলিত হন।

২) হুমায়রা, ত্বাহিরা, ত্বইয়িবা, উম্মুল মু’মিনীন সাইয়্যিদাতুনা হযরত ছিদ্দীক্বা (আয়েশা ছিদ্দীকা) আলাইহাস সালাম উনারা মহান আল্লাহ পাক রব্বুল আলামীন উনার মুবারক দীদারে মিলিত হন।

৩) দ্বীন ইসলাম উনার চতুর্থ খলীফা, আসাদুল্লাহিল গলিব সাইয়্যিদুনা হযরত ইমামুল আউওয়াল মিন আহলি বাইতি রসূলিল্লাহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কাররামাল্লাহু ওয়াজহাহূ (আলি রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু) আলাইহিস সালাম মহান আল্লাহ পাক রব্বুল আলামীন উনার মুবারক দীদারে মিলিত হন।

৪) এই দিনেই সংঘটিত হয় দ্বীন ইসলাম উনার প্রথম জিহাদ তথা ঐতিহাসিক বদর জিহাদ। যে জিহাদ মূলত ছিলো দ্বীন ইসলাম ও কুফরের মধ্যে এক বিরাট পার্থক্যকারী। আর এই জিহাদে মুসলমানদের সংখ্যা ছিলো ৩১৩ থেকে ৩১৫ জন। আর কাফিরদের সংখ্যা ছিলো ১০০০ জন। এই জিহাদের মাধ্যমে দ্বীন ইসলামের বিজয় হয়ে উঠলো একেবারে উজ্জ্বল থেকে উজ্জ্বলতর আর কাফিরদের চিরদিনের জন্য অবধারিত হয়ে গেলো পরাজয়ের গ্লানি।

৫) পঞ্চম কারণ হচ্ছে, এইদিন সম্মানিত মক্কা শরীফ মুসলমানগণ বিজয় করেন। ফলে পবিত্র কা’বা শরীফসহ সর্বত্র স্থান থেকে মূর্তিসমূহ নিশ্চিহ্ন করা হয়।
সুতরাং সার্বিক দিক বিবেচনায় সমগ্র জাহানে ১৭ই রমাদ্বান শরীফ হয়ে রইল অবিস্মরণীয়। ১৭ই রমাদ্বান শরীফ উনার মতো এমন ফযীলতপূর্ণ দিন খুব কমই হয়, যেদিন একই সাথে এতো মহিমান্বিত অনুষঙ্গ সংযুক্ত থাকে। সেক্ষেত্রে এই ১৭ই রমাদ্বান শরীফ উম্মতে হাবীবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের জন্য এক আলাদা, রহমত ও বরকতের কারণ।

অতএব, এ মুবারক দিবসটিতে বিশেষ দোয়া-দুরূদ, মিলাদ-মাহফিল ইত্যাদি পালন করা সকলের দায়িত্ব-কর্তব্য।

Views All Time
2
Views Today
2
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে