✅কারবালার হৃদয় বিদারক ইতিহাস ধারাবাহিক পর্ব-১০ (সাইয়্যিদুনা হযরত ইমাম হুসাইন আলাইহিস সালাম উনার মক্কা শরীফ-এর উদ্দেশ্যে মদীনা শরীফ ত্যাগ)


কারবালার হৃদয় বিদারক ইতিহাস ধারাবাহিক পর্ব-১০ (সাইয়্যিদুনা হযরত ইমাম হুসাইন আলাইহিস সালাম উনার মক্কা শরীফ-এর উদ্দেশ্যে মদীনা শরীফ ত্যাগ)

12109205_1134518219910921_2515157241511440877_n

সাইয়্যিদুনা হযরত ইমাম হুসাইন আলাইহিস সালাম তিনি এভাবে মদীনা শরীফ-এর গভর্নর ওলীদের বেয়াদবীপূর্ণ প্রস্তাব অস¦ীকার করে যখন তার দরবার থেকে নিজের আপনজনদের কাছে ফিরে আসলেন। অতঃপর সবাইকে একত্রিত করে বললেন, “হে আমার প্রিয়জনেরা! যদি আমি পবিত্র মদীনা শহরে অবস্থান করি, এরা আমাকে ইয়াযীদ লা’নতুল্লাহি আলাইহির বাইয়াত করার জন্য বাধ্য করবে, কিন্তু আমি কখনো বাইয়াত গ্রহণ করতে পারবো না। তারা বাধ্য করলে নিশ্চয়ই যুদ্ধ হবে, ফাসাদ হবে; কিন্তু আমি চাইনা আমার কারণে মদীনা শরীফ-এ লড়াই বা ফাসাদ হোক। আমার মতে, এটাই সমীচীন হবে যে, এখান থেকে হিজরত করে মক্কা শরীফ-এ চলে যাওয়া।” নিজের আপনজনেরা বললেন, ‘আপনি আমাদের অভিভাবক; আপনি আমাদেরকে যা হুকুম করবেন আমরা তাই মেনে নিব।’ অতঃপর তিনি মদীনা শরীফ থেকে হিজরত করার সিদ্ধান্ত নিলেন।

আহ! অবস্থা কেমন সঙ্গীন হয়ে গিয়েছিল যে, সাইয়্যিদুনা হযরত ইমাম হুসাইন আলাইহিস সালাম উনাকে সেই মদীনা শরীফ ত্যাগ করতে হচ্ছিল, যে মদীনা শরীফ-এ সাইয়্যিদুনা হযরত ইমাম হুসাইন রদ্বিয়াল্লাহু আনহু উনার নানাজান ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার রওযা শরীফ অবস্থিত। উনার নানাজান ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার রওযা শরীফ যিয়ারত করার উদ্দেশ্যে লক্ষ লক্ষ টাকা ব্যয় করে, আপনজনদের বিরহ-বেদনা সহ্য করে, ব্যবসা-বাণিজ্য বন্ধ করে দূর-দূরান্ত থেকে লোকেরা আসে এই পবিত্র মদীনা মুনাওওয়ারায়। কিন্তু আফসুস, আজ সেই মদীনা শরীফকে তিনি ত্যাগ করছেন, যেই মদীনা শরীফ ছিল উনারই। নবীজী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নয়নের মণি, আদরের দুলাল ছিলেন তিনি। ক্রন্দনরত অবস্থায় তিনি নানাজান ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার রওযা পাকে উপস্থিত হয়ে বিদায়ী সালাম পেশ করলেন এবং অশ্রুসজল নয়নে নানাজান ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার অনুমতি নিয়ে আত্মীয়-পরিজন সহকারে ৬০ হিজরী সনের ৪ঠা শা’বান তারিখে মদীনা শরীফ থেকে হিজরত করে মক্কা শরীফ-এ চলে গেলেন। (ইনশাআল্লাহ চলবে…Wink

Views All Time
3
Views Today
4
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে