Inside the Earth পৃথিবীর ভিতর।


নিরশ ভাবে শুরু করলাম!

আপনার অনেকে হয়ত জানেন তার পর ও বলি ভূ-উপরি ভাগ থেকে পৃথিবীর কেন্দ্রের দুরত্ত বা পুরুত্ত মোটা মুটি ৬,৩৭১ থেকে ৬,৩৭৮ কিলোমিটার। তাহলে বলুনত দেথি কেউ যদি পৃথিবীর একদিক দিয়ে প্রবেশ করে অপর পাশ দিয়ে ফুড়ে বের হতে চায় তাকে কত কিলমিটার অতিক্রম করতে হবে? হে উত্তর আমি দিয়ে দিয়েছি ৬,৩৭১  বা ৬,৩৭৮ গুনন ২ সমান ১২,৭৪২ বা ১২,৭৫৬ কিলোমিটার। কিন্তু এ কাজটি করা এত সোজা নয় কারণ পৃথিবীর কেন্দ্রের দিকে প্রবেশ করার এখন পর্যন্ত যে রেকর্ড রয়েছে তা হল মাত্র ১২ কিলোমিটার। যাই হোক এখন পর্যন্ত বিভিন্ন তথ্য উপাত্য থেকে মোটা মুটি অনুমান নির্ভর পৃথিবীর অভ্যন্তরের ভূভাগ কে তিনটি মুল স্তরে ভাগ করা হয়েছে।এই স্তর গুলোকে একটি সিদ্ধ ডিমের স্তরের মতই এই স্তর বলা যায়। এবার বলেদেই এই স্তর গুলোকি কি।
Egg

১। Crust বা উপরের পাতলা স্তর।
২। Mantle বা আগুনের(গলিত লাভার) উপর স্তর।
৩। Core বা মূল স্তর।
planet1
এবার এই স্তর গুলোনিয়ে বলা যাক।

Crust বা উপরের পাতলা স্তরঃ
এই স্তরে আমরা বসবাশ করি এর উপর পাহাড় ও সমুদ্র অবস্থিত। এখানে একটি কথা বলে রাখা ভাল পৃথিবীর তিন ভাগ পানি বলে আমরা যা বুঝি এই স্তরের উপর বিরাজমান। সামগ্রিক ভাবে যদি বলা যায় আল্লাহ্ পাক যদি চান তাহলে ভুউপরি ভাগের সমস্ত পানি পৃথিবীর ভিতর নিয়ে নেয়া কোন বিষয নয়।Crust বা উপরের পাতলা স্তর ৮০ থেকে ১০০ কিলোমিটার গভির।এই স্তরটি অন্য দুটি স্তর থেকে খুবই পাতলা।

Mantle বা আগুনের(গলিত লাভার) উপর স্তরঃ
Mantle এ স্তরটি Crust এর পর থেকে ২৮৮৫ কিলমিটার নিচ পর্যন্ত গভির।Mantle কে আবার ২ টি স্তরে ভাগ করা হয়েছে Upper Mantle ও Lower Mantle। আবার Upper Mantle কে দু ভাগে ভাগ করা হয়েছে Lithosphere ও Asthenosphere। Lithosphere কিছুটা পাথুরে অংশ রয়েছে। Crust স্তরের এর মধ্যে যে পাহাড় রয়েছে তা Lithosphere অংশ, ভুউপরি ভাগে ভাজ খেয়ে উপরে উঠে পাহাড় হয়েছে বলে ধারণা করা হয়। আর Asthenosphere কে মোটা মুটি প্লাষ্টিকের সাথে তুলনা করা যায়। আর এ আংশ থেকে নিচের আংশ Lower Mantle যেথান থেকে পৃথিবীর প্লেট কল্পনা করা হয়।
Plate

Core বা মূল স্তরঃ
Core বা মূল স্তর দু স্তর Upper Core ও Lower Core। Mantle থেকে Upper Core আরো ৫,১৫৫ কিলোমিটার পর্যন্ত গভির এটি তরল লাভা দ্বারা গঠিত এই স্তর থেকে লাভা আ্ল্লাহ পাকের নির্দেশে পৃথিবীর যেকোন স্থান দিয়ে পৃথিবীর উপরি ভাগে আসতে পারে আর তাকে আমার বলি আগ্নিয় গিরী। আর এই Upper Core এর উপর Mantle এর কা্ল্পনিক প্লেট ভাষে। ধারণা করা হয় পৃথিবীর সমস্ত ভুখন্ড একসাথে ছিল এবং তা এই এক একটি প্লেটের উপর ভেষে বর্তমান অবস্থায় আসে। এটি কথা বলেনেই। পৃথিবীর সমস্ত ভুখন্ড যখন এক সাথে ছিল তখন কাবা শরীফ ছিল একে বারে মাঝা মাঝি স্থানে।
EarthMoving

এবার দেখা যাক চিত্রের মাধ্যমে কাল্পনিক প্লেট গুলো কি ভা্বে নড়া চড়া করে

ddd

Upper Core এর এর নিচের অংশ Lower Core সলিড Iron দ্বারা গঠিত।

steps

অনেক লিখলাম এইবার খেমা দেই। বানাম পরে দেখবানে।

Views All Time
1
Views Today
2
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

৩টি মন্তব্য

  1. রক্তাক্ত ধূমকেতু says:

    বাকি অংশের অপেক্ষায়। কফি খান। Coffee

  2. প্রভাতের সূর্যপ্রভাতের সূর্য says:

    অনেক কিছু জানতে পারলাম । Clover

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে