Six Pack বক্তব্য নিয়ে গন্ড মূর্খ, ভন্ড পীর আব্বাসীর ব্যাখ্যাও ভুল!


সে না জেনেই হুট করে একটা মন্তব্য করে বসেছে!
সে Six Pack এর ব্যাখ্যা দিতে গিয়ে Bicep Muscles কে বুঝাচ্ছে!

মিজানুর রহমান এর Six Pack এর ব্যাখ্যা যেভাবে বুঝিয়েছেন তাতেও চরম ভুল ও জিহালতি আছে! ভুল স্বীকার করলে বিনয়ের পরিচয় দেয়া হয়, বরং সম্মান বাড়ে,কমেনা! আমরাই বা এই ভুলটিকে ঘুরিয়ে ফিরিয়ে শুদ্ধ করতে চাইছি ক্যানো? কিছু হুযুরকেও দেখছি এটিকে বৈধতা দিতে দালালি শুরু করছে! এক মুসলমান অন্য মুসলমানের আয়না স্বরুপ! ভুল হতেই পারে! ভুল হলে শুধরে দেয়া অন্য মুসলমানের দায়িত্ব ও ভুলকারীকেও তা স্বীকার করে শুধরে নেয়া ঈমানী দায়িত্ব!
অন্ধভাবে বৈধ করার অপচেষ্টা করা উচিত নয়!

হাদিস শরীফ অনুযায়ী হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার দেহ মুবারক এর বর্ননা হচ্ছে- উনার দেহ মুবারক অর্থাৎ বুক মুবারক ও পেট মুবারক ছিল সমান! Six Pack এর মত পেট ভেতরে ছিলোনা ও পেটে এমন ছয়টি ভাজও ছিলনা!

এই সহজ ভাষাটুকো তরুনদের বললে তারাও ভালো করে বুঝতে পারতো! ভালো ইংলিশ জানার ফখর হিসেবে বা অভার স্পার্ট এর পরিচয় দিতে গিয়ে যদি তরুনদের বুঝানোর জন্য হলেও Six Pack বলা হয়ে থাকে, সেটিতেও অবশ্যই অবশ্যই ভুল উপস্থাপন ছিল, আদবের খিলাপ ছিল, চরম বেয়াদবি নবীজীর শানে এবং সে ভুল স্বীকার করে নেয়া উচিত ছিলো!

তরুনরা সিক্স প্যাক বলতে কি বুঝে নিজের বিবেককে প্রশ্ন করুন!
দয়া করে আর ত্যানা প্যাচাইয়্যেন না!
সিক্স প্যাক শব্দ শুনলেই তরুনদের কল্পনায় কোন দেহের আকৃতি আসে একবার দয়া করে ভাবুন! (নাউযুবিল্লাহ)
শুধু কল্পনাই না! গোগোলে six pack লিখে দেখুন কেমন দেহের আকৃতি আসে! আমি ছবি এটাচ করলাম, দেখে নিন!

ভক্ত হওয়া ভালো, কিন্তু অন্ধ ভক্ত হওয়া ভালো না! মিজানুর রহমানের এমন কোন ওয়াজ মনে হয় বাদ নেই যে আমি দেখিনি! কিন্তু যেগুলো মনে হয় ভুল বা আদবের খিলাপ হচ্ছে সেটিকে বর্জন করাই ঈমানী দায়িত্ব! শেখার বা জ্ঞান চর্চার লক্ষ্যে বক্তব্য হয়তো সবার শুনতে হয়,তবে কোথাও কুফরিমূলক বক্তব্য দিচ্ছে কিনা সে জ্ঞানও নিজের থাকা দরকার!
সাধারন মুসলমানের উচিত বক্তব্য শুনলেও ভালোটি গ্রহন করুন আর ভুলগুলো পরিত্যাগ করুন।

মনে রাখবেন ভুল মানুষেরই হয়! ভুল হলে বিনয়ের সাথে স্বীকার করা, ক্ষমা চাওয়া মানুষের খাসলত! কিন্তু ভুলের উপর দৃঢ় থাকা, সে ভুলকে ঘুরিয়ে পেচিয়ে বৈধ করার অপচেষ্টা করা শয়তানের খাসলত! বড় ডিগ্রীধারী হলেই যে ভুল হবেনা তা না, উনি ফেরশতা না, মানুষ!

মনে রাখবেন- ইবলিসও ছয় লক্ষ বছর ইবাদত বন্দেগী করেছিলো! বায়তুল মামুরের জ্ঞান অর্জন করেছিলো! যা মানুষের পক্ষে কস্মিনকালেও সম্ভব নয়! ফেরশতাদের শিক্ষক হিসেবে মনোনীত হয়েছিল!
কিন্তু শুধুমাত্র জ্ঞানের ফখর বা অহংকারের ফলে আল্লাহ পাক উনার মাত্র একটি আদেশ অমান্য করে লানতগ্রস্ত হয়েছিল! এমনকি তার ভুলের জন্য মাথা নতও করেনি, উলটো মিথ্যে যুক্তি তর্কে লিপ্ত হয়েছিল এবং গোমরাহিতে দৃঢ় ছিল!
তাই এই ওয়াকিয়া বা ঘটনা থেকে মানুষকেও শিক্ষা গ্রহন করা উচিত!

একটি কথা মনে রাখা উচিত, সবার উর্ধে আল্লাহ পাক, উনার হাবীব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সমস্ত নবী-রাসূলগন, সাহাবায়ে কিরামগন, আউলিয়া কিরামগন উনার মুহব্বত,মারিফত! তাই উনাদের শানে যেকোন আলেম হোক, ডিগ্রীধারী হোক, ডাক্তার ইঞ্জিনিয়ার হোক, যেইহোক যদি কোন আদবের খিলাপ বা শান-মান নিয়ে চুচেরা করে সে ব্যক্তিকে কিছুতেই অনুসরন করা যাবেনা না! তার ভুল শুধরে দেয়া তখন ফরয হয়ে যাবে! এরপরও যদি না মানে তাহলে তার দায়িত্ব আল্লাহ পাক উনার হাতে সোপার্দ করুন!

শামাইলে তিরমিজি এবং তাবরানি শরিফে বর্ণিত কয়েকটি হাদিসের আলোকে হাবীবে খোদা রাসুলুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের আংশিক জিসিম মুবারাক এর বর্ণনা তুলে ধরা হলো।

নবী পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার দৌহিত্র হযরত হাসান ইবনে আলি আলাইহিস সালাম উনার বর্ণনায় এক পর্যায়ে জানানঃ

” নবিজি ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উনার বুক এবং পেট মোবারাক ছিল একেবারেই সমান, বুকটা একটু প্রশস্থ ছিল। ” (সুবহান আল্লাহ)

নবিজি ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উনার শারীরিক গড়ন কেমন ছিল, সেটা ব্যাখ্যা করবার জন্য হাদিসের কিতাবাদি, বিশেষত শামাইলে তিরমিজির বাইরে যাওয়ার দরকার আছে বলে তো মনে হয় না। তাহলে কেন খামাখা নিজেদেরকে অতি আধুনিক এবং ভার্সিটি থেকে ডক্টরেট ডিগ্রীধারী প্রমাণ করবার জন্য এসব সিক্স প্যাক বিতর্কের জন্ম দেয়ার কোনো মানে আছে? আর সত্যি সত্যি ভার্সিটির থেকে উচ্চশিক্ষিত হলে তো ডিকশনারীগুলো অন্তত নাড়াচাড়া করে থাকবার কথা। যেহেতু উনি ভালো ইংলিশও জানেন!

সিক্স প্যাক একটি নাউন। অক্সফোর্ড ডিকশনারী বলছে, সিক্স প্যাকের অরিজিনাল অর্থ হলো –

A pack of six cans of beer held together with a plastic fastener. ছয়টি বিয়ার অথবা কোমলপানীয়ের ক্যান একসাথে প্লাস্টিকের কন্টেইনারে থাকলে সেটাকে সিক্স প্যাক বলাহয়। আর সিক্স প্যাকের ইনফরমাল বা বর্তমান ব্যবহৃত অর্থ A man’s set of visibly well-developed abdominal muscles. একজন মানুষের পেটের দৃশ্যমান উন্নত পেশী।

ক্যামব্রিজ ডিকশনারীতেও আছে-

A set of six cans or bottles of a drink sold together
একসাথে বিক্রিত ছয়টি পানীয়ের ক্যান অথবা বোতলকে সিক্স প্যাক বলে।

আর ইনফরমাল ব্যবহারার্থে, A set of well-developed muscles on someone’s stomach: কারো পেটে একসেট উন্নত পেশী থাকা।

কথাগুলোকে সহজ ভাষায় বললে- সিক্স প্যাকের মূল অর্থ একসাথে ছয়টি বিয়ারের বোতল।
কিন্তু বর্তমানে উন্নত পেশিবহুল পেটের মালিক হলে তার পেটকে ” সিক্স প্যাক ” বলা হয়। এর সাথে বুক ও পেট সমান এর ব্যাখ্যার কোনো মিল নেই!

আরো সহজ করে বললে, জিম করে পেটের মধ্যে ছয়টি ভাজ ধরানো, উপরে দুইটা, তার নিচে দুইটা, তার নিচে দুইটা। ছবি এটাচ দিলাম দেখে নিন!

সাধারণত সিনেমার অ্যাক্টারগণদের দেখে সমাজের তরুনরাও আজকাল সিক্স প্যাক বডির প্রতি বেশ দুর্বল। কারণ তারা স্কিনে দেখে শার্ট খুলে পেটের ভাজ এবং হাতের মাসল কিভাবে প্রদর্শন করে। সিক্স প্যাক পেট বুক থেকে অনেকখানি ভেতরে থাকে। সমান নয়!

ওয়াজ মানে কোরআন-হাদিসের আলোকে ইমান ও ইসলামের কথা বলা বা নসিহত করা, হক্বের দিকে আহবান করা। কিন্ত আজকাল কিছু কিছু ওয়াইজের কারণে ওয়াইজ এবং কমেডিয়ানের মধ্যে পার্থক্য করা সাধারণ মানুষের জন্য কঠিন হয়ে দাঁড়িয়েছে।

আল্লাহ পাক আমাদের সকলের ঈমান ও আমল হেফাজত করুন।

আমিন।

Views All Time
2
Views Today
2
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে