অধিকাংশ লোকের অনুসরণ কিংবা যুগের সাথে তাল মিলিয়ে চলা কতটুকু শরীয়তসম্মত?


 

মহান তিনি পবিত্র কুরআন শরীফ উনার বিভিন্ন জায়াগায় অধিকাংশ লোকের অনুসরণ করা থেকে বান্দাদের সতর্ক করেছেন। এখানে কয়েকটি পবিত্র আয়াত শরীফ উল্লেখ করা হলো-
(১) “যদি তুমি দুনিয়ার অধিকাংশ লোকের অনুসরণ কর তবে তারা তোমাকে মহান আল্লাহ পাক উনার পথ হতে (হেদায়েতের পথ থেকে) বিচ্যুত করবে; আর তারা শুধু অমূলক ধারণার অনুসরণ করে এবং সম্পূর্ণ কাল্পনিক কথা বলে।” (পবিত্র সূরা আনআম শরীফ : পবিত্র আয়াত শরীফ ১১৬)
(২) “(হে আমার হাবীব ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম!) সম্মানিত নুবুওওয়াত মুবারক উনার প্রমাণ পাওয়া সত্বেও) অধিকাংশ লোক ঈমাণ গ্রহণ করছেনা; যদিও আপনি আকাংখা করছেন।” (পবিত্র সূরা ইউসুফ শরীফ : পবিত্র আয়াত শরীফ ১০৩)
(৩) “অধিকাংশ লোক মহান আল্লাহ পাক উনাকে মেনেও থাকে এবং তারা শিরিকও করে থাকে।” (পবিত্র সূরা ইউসুফ: পবিত্র আয়াত শরীফ ১০৬)
(৪) “বরং অধিকাংশ লোক জ্ঞানহীন (অজ্ঞ)! (পবিত্র সূরা নামল শরীফ : পবিত্র আয়াত শরীফ ৬১) উপরোল্লেখিত পবিত্র আয়াতসমূহ ছাড়াও আরো অনেক পবিত্র আয়াত শরীফেই অধিকাংশ লোকদের অনুসরণ না করার জন্য আদেশ করা হয়েছে।
পক্ষান্তরে যুগে যুগে অল্প সংখ্যক লোকই নাজাতপ্রাপ্ত হয়েছেন তার বর্ণনাও পবিত্র কালামুল্লাহ শরীফে এরশাদ হয়েছে।
(১) “তোমরা ছলাত প্রতিষ্ঠা কর এবং যাকাত আদায় কর; অত:পর স্বল্প সংখ্যক লোক ব্যতীত তোমরা বির”দ্ধভাবাপন্ন হয়ে মুখ ফিরিয়ে নিয়েছিলে।” (পবিত্র সূরা বাকারা শরীফ : পবিত্র আয়াত শরীফ ৮৩)
(২) “তারা বলে আমাদের অন্তর আচ্ছাদিত বরং তাদের কুফরের কারণে মহান আল্লাহ পাক তিনি তাদের উপর লা’নত বর্ষণ করেছেন। অতএব তাদের অল্পলোকই ঈমান আনে।” (পবিত্র সূরা বাক্বারা শরীফ : পবিত্র আয়াত শরীফ ৮৮)
(৩) “কিন্তু তাদের কুফরীর জন্য মহান আল্লাহ তাদের প্রতি লা’নত বর্ষণ করেছেন। তাদের অল্পসংখ্যকই ঈমান আনে।” (পবিত্র সূরা নিসা শরীফ : পবিত্র ৪৬)
(৪) “আপনি সর্বদা তাদের অল্পসংখ্যক ব্যতীত সকলকেই প্রতারণা করতে দেখতে পাবেন।” (পবিত্র সূরা মায়েদা শরীফ : পবিত্র ১৩)
উপরোল্লেখিত প্রথম ৪টি পবিত্র আয়াত শরীফে স্পষ্টভাবে প্রতীয়মান হলো যে, অধিকাংশ লোকই বিপথগামী, জ্ঞানহীন এবং তারা মুসলমানদের জন্য অনুসরণীয় নয়। আর পরের ৪ টি পবিত্র আয়াত শরীফে দেখা গেলো স্বল্পসংখ্যক লোকই সবসময় মহান আল্লাহ পাক উনার সন্তুষ্টি মুবারক অর্জন করতঃ কামিয়াবী হাছিল করেছে এবং করবে। সুবহানাল্লাহ!
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে