অবৈধভাবে সমুদ্রসীমা অতিক্রম করে বাংলাদেশের অভ্যন্তরস্থ ইলিশের সবথেকে প্রসিদ্ধ বিচরণস্থলগুলো থেকে ভারতীয় জেলেরা কোটি কোটি টাকার ইলিশ চুরি করে নিয়ে যাচ্ছে:


অবৈধভাবে সমুদ্রসীমা অতিক্রম করে বাংলাদেশের অভ্যন্তরস্থ ইলিশের সবথেকে প্রসিদ্ধ বিচরণস্থলগুলো থেকে ভারতীয় জেলেরা কোটি কোটি টাকার ইলিশ চুরি করে নিয়ে যাচ্ছে:

ইলিশের ভরা মৌসুমে অবৈধভাবে বাংলাদেশের সমুদ্রসীমা অতিক্রম করে ইলিশের সবচেয়ে প্রসিদ্ধ বিচরণস্থলগুলো থেকে কোটি কোটি টাকার ইলিশ চুরি করে নিয়ে যাচ্ছে ভারতীয় জেলেরা, তাদের দৌরাত্ম্যে বাংলাদেশী জেলেরাই নিজেদের সমুদ্রসীমায় মাছ ধরতে যেতে পারছে না। বাংলাদেশী জলসীমায় যেসব এলাকায় ইলিশের মূল বিচরণক্ষেত্র সেখানে ভারতীয় জেলেদের তৎপরতায় দেশীয় জেলেরা যেতে পারছে না। ভারতীয় জেলেদের দ্রুতগামী ট্রলার, বাইনোকুলার, ওয়্যারলেসসহ আধুনিক যন্ত্রপাতি থাকে। এ ছাড়া তারা সংঘবদ্ধ থাকায় আমাদের জেলেরা ভয়েও তাদের ধারেকাছে যায় না। একদিকে পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী বাংলাদেশ থেকে কম দামে ইলিশ বাগিয়ে নেয়ার পাঁয়তারা করছেন আর অন্যদিকে উনার দেশের জেলেরা বাংলাদেশের জলসীমা থেকে বিনা পয়সাতেই কোটি কোটি টাকার ফ্রি ইলিশ ধরে নিয়ে যাচ্ছে, কি অসাধারণ ইলিশলোভী ভারতীয় তৎপরতা !!
পৃথিবীর মোট ইলিশের ৫০-৬০% আহরিত হয় বাংলাদেশ থেকে, আর ভারত থেকে আহরিত হয় ১৫-২০%। বাংলাদেশের জলসীমা থেকে এভাবে অবৈধভাবে কোটি কোটি টাকার ইলিশ চুরি করে নিয়ে যাওয়ার ফলশ্রুতিতে সম্প্রতি ভারতের ইলিশ আহরণ দুই থেকে আড়াই ভাগ বেড়ে গেছে, যা বাংলাদেশের জন্য সত্যিই উদ্বেগজনক। যদি এই অবস্থা চলতে থাকে তাহলে হয়তো অচিরেই পাটশিল্পের মতো ইলিশও আমাদের দেশ থেকে হারিয়ে যাবে।

এ সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য পড়ুন সংবাদ প্রতিবেদন:
http://goo.gl/4cozJX

কিছুদিন আগে শ্রীলঙ্কান নৌবাহিনী একই অপরাধে শত শত ভারতীয় জেলেকে গ্রেফতার করেছিলো এবং বেশ কিছু জেলেকে গুলি করে হত্যাও করেছিলো, কিন্তু আমাদের দেশের ভারত-বান্ধব উপরমহলের ভয়ে আমাদের নৌবাহিনী ভারতীয় জেলেদের এই সকল অপরাধ স্রেফ চেয়ে
চেয়ে দেখা ছাড়া আর কিছুই করতে পারে না।
তথ্যসূত্র:http://goo.gl/MLnZsD
তথ্যসূত্র: http://goo.gl/ikhY5j

শেয়ার করুন
TwitterFacebookGoogle+

Leave a Reply

[fbls]