অর্থনৈতিক মন্দায় বাজেট কাটছাট স্পেনে দাঙ্গা-সংঘর্ষ


স্পেনের বার্সেলোনায় কর্মজীবী মানুষের ডাকা সাধারণ ধর্মঘটে বিক্ষোভকারীদের সাথে পুলিশের দাঙ্গা-সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় বিক্ষোভকারীরা অগ্নিসংযোগ ঘটায়।
দেশটির সরকারের শ্রম বাজার সংস্কারের বিপক্ষে এ ধর্মঘট ডাকা হয়। বার্সেলোনা ছাড়াও স্পেনের রাজধানী মাদ্রিদ সহ অন্যান্য শহরের বিক্ষোভ হয়েছে।
উল্লেখ্য, ইতিহাসের সবচেয়ে কঠোর কৃচ্ছতা বাজেট ঘোষণা করতে চলেছে স্পেন সরকার। নবনির্বাচিত প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় ইতোমধ্যেই সতর্ক করে দিয়ে বলেছে, এ বাজেটে অত্যন্ত কঠোরভাবে ব্যয়সঙ্কোচন করা হবে।
বাজেটে প্রায় ৩৫ বিলিয়ন ইউরো কাটছাঁটের পরিকল্পনা রয়েছে সরকারের।
ঘাটতি মোকাবেলায় ইউরোপীয় ইউনিয়নের বেঁধে দেওয়া লক্ষ্য পূরণে প্রধানমন্ত্রী রাজয়ের মধ্যডানপন্থী সরকার কঠোরভাবে চেষ্টা করছে।
সংবাদদাতারা বলছে, সরকারের সিদ্ধান্তের প্রতিবাদে লক্ষ লক্ষ মানুষ দেশটির রাস্তায় নেমে আসে।
শ্রম আইনের নতুন কিছু ধারার মাধ্যমে মালিক পক্ষকে শ্রমিক ছাটাই করার পথ আরও সহজ করা হয়েছে বলে অভিযোগ করছে বিক্ষোভকারীরা।
ধর্মঘটের ফলে সেখানে বিমান ও সড়ক যোগাযোগ বিঘিœত হয়েছে। কলকারখানাসহ অনেক প্রতিষ্ঠানের কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে বলে খবর আসছে।
উল্লেখ্য, গত চারবছর ধরে দেশে নি¤œমাত্রার অর্থনৈতিক প্রবৃদ্ধি জনগণকে প্রায় প্রান্তীয় অবস্থায় ঠেলে দিয়েছে। ফলে জনগণের ধৈর্য্য ধরে রাখা তাদের পক্ষে সম্ভব হচ্ছে না।
কৃচ্ছতার নতুন পরিকল্পনার নিয়ে জনগণের ধৈর্য্য কোন পর্যায়ে আছে তা পরীক্ষার জন্যই বৃহস্পতিবার ধর্মঘট ডাকা হয় বলে মনে করছে বিশ্লে¬ষকরা।
এই মুহূর্তে স্পেনে বেকারত্বের হার ২৩ শতাংশ যেটি ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর মধ্যে সর্বোচ্চ।

শেয়ার করুন
TwitterFacebookGoogle+

৩ Comments

Leave a Reply

[fbls]
  1. মুহম্মদ জয়নাল আবেদীন says:

    আপনারা জেনে আনন্দিত হবেন যে, স্পেন সরকারের বাজেট ঘাটতি ছিল জিডিপির ৪.৪%। কিন্তু কয়েকদিন আগে তারা সংশোধন করে জানায় যে, ২০১২ সালের বাজেট ঘাটতি জিডিপির ৪.৪% থেকে বেড়ে ৫.৮% হতে পারে।

    এজন্য ইউরোপীয়ান ইউনিয়ন এবং আই.এম.এফ স্পেনকে কঠোরভাবে ব্যয় সংকোচন এবং টেক্স বাড়ানোর নির্দেশ দিয়েছে।

    অর্থনীতিবিদরা ভাবছেন, স্পেন কি পরবর্তী গ্রিস হতে যাচ্ছে?

  2. স্পেন!!! তোমাকে আবার মুসলিম ভূ-খন্ড বানানো হবে। তুমি পেরেশান হয়ো না :mail: