আপনার সন্তানকে তিনটি বিষয় শিক্ষা দিন


যামানার ইমাম ও মুজতাহিদ, মুযাদ্দিদে আ’যম সাইয়্যিদুনা মামদুহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম তিনি বলেন, একজন সন্তান তার জন্মের পর তার পিতা-মাতার দায়িত্ব ও কর্তব্য হলো প্রথমেই তাকে তিনটি বিষয় শিক্ষা দেওয়া।
প্রথম শিক্ষা হলো:
১। মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন
كُونُوا رَبَّانِيِّينَ
অর্থ: তোমরা সকলে আল্লাহওয়ালা বা আল্লাহওয়ালী হয়ে যাও।। (পবিত্র সূরা আলে ইমরান শরীফ ৭৯)
অর্থাৎ প্রথমে সন্তানকে শিক্ষা দিতে হবে যে, তোমাকে আল্লাহওয়ালা বা আল্লাহওয়ালী হতে হবে।
দ্বিতীয় শিক্ষা হলো:
২। মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন-
لَتَجِدَنَّ أَشَدَّ النَّاسِ عَدَاوَةً لِّلَّذِينَ آمَنُوا الْيَهُودَ وَالَّذِينَ أَشْرَكُو
অর্থ: আপনি ঈমানদারদের জন্য মানুষের মধ্যে সবচেয়ে বড় শত্রু হিসেবে পাবেন ইহুদী এবং মুশরিকদেরকে। (পবিত্র সূরা মায়িদা শরীফ: পাবত্র আয়াত শরীফ ৮২)
অর্থাৎ দ্বিতীয়ত: সন্তানকে তার শত্রু চিনাতে হবে। কে তার শত্রু।আর মুসলমানদের শত্রু হলো ইহুদী, মুশরিক সহ সমস্ত বিধর্মীরা।
তৃতীয় শিক্ষা হলো:
৩। মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন-
كُونُوا مَعَ الصَّادِقِينَ
অর্থ: তোমরা আল্লাহওয়ালা উনাদের সঙ্গী হয়ে যাও। (পবিত্র সূরা তওবা শরীফ: পবিত্র আয়াত শরীফ ১১৯)
অর্থাৎ তৃতীয়ত সন্তানকে শিখাতে হবে যে, আল্লাহওয়ালা বা আল্লাহওয়ালী হতে হলে এবং শত্রু চিনে তাদের থেকে নিজের ঈমান, আক্বীদা ও আমল হিফাজত করে আল্লাহওয়ালা ও আল্লাহওয়ালী হতে হলে আল্লাহওয়ালা বা আল্লাহওয়ালী উনাদের নিকট যেতে হবে। উনাদের নিকট বায়াত গ্রহণ করে ছোহবত মুবারক ইখতিয়ার করতে হবে। উনাদের নির্দেশনা মুবারক অনুযায়ী জীবন পরিচালনা করতে হবে। তাহলেই প্রতিটি সন্তানের জন্য রয়েছে কামিয়াবি। অন্যথায় সন্তান দুনিয়াতে যেমন ক্ষতিগ্রস্ত হবে, তদ্রুপ পরকালেও কঠিন ক্ষতিগ্রস্ত হবে। অর্থাৎ পুরুষ-মহিলা, জীন-ইনসান প্রত্যেক মুসলমানের দায়িত্ব-কর্তব্য হচ্ছে, একজন হক্কানী-রব্বানী কামিল শায়েখ উনার নিকট বাইয়াত হয়ে সবক্ব আদায় এবং ছোহবত মুবারক ইখতিয়ার করার মাধ্যমে ফয়েজ-তাওয়াজ্জুহ হাছিল করে খালিছ আল্লাহওয়ালা-আল্লাহওয়ালী হওয়া।
সুতরাং পিতা-মাতার দায়িত্ব এবং কর্তব্য হলো প্রতিটি সন্তানকে প্রথমেই এ তিনটি বিষয় শিক্ষা দেওয়া । মহান আল্লাহ পাক তিনি আমাদের সকলকে সেই তাওফিক দান করুন। আমীন

শেয়ার করুন
TwitterFacebookGoogle+

Leave a Reply

[fbls]