ইহুদি নববর্ষে ইরানের ‍শুভেচ্ছা প্রমান করে শিয়ারা ইহুদিদের-ই দালাল ।


: ইহুদি নববর্ষে শুভেচ্ছা জানিয়েছে ইরানের পররাষ্ট্রমন্ত্রী! প্রথম বাক্যের মতো বিস্ময়কর হলেও এ খবর পুরোপুরি নিশ্চিত করেছে সদ্য নির্বাচিত সংস্কারপন্থি প্রেসিডেন্ট হাসান রৌহানি সরকারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ।

জাভেদের বক্তব্যের উদ্ধৃতি উল্লেখ করে দেশটির প্রগতিশীল সংবাদ মাধ্যম ‘তাসনিম’ জানায়, এবারের ইহুদি নববর্ষে শুভেচ্ছা জানিয়ে সত্যি সত্যিই ‘হ্যাপি রোশ হাসানাহ’ (হিব্রু ভাষী বাক্য, এর অর্থ শুভ ইহুদী নববর্ষ) বলে টুইট করেছে পররাষ্ট্রমন্ত্রী!

সংবাদ মাধ্যমগুলো বলছে, সম্প্রতি প্রেসিডেন্ট হাসান রৌহানির পক্ষ থেকে ইহুদি নববর্ষের শুভেচ্ছা জানানো হয়েছে এমন খবর ছড়িয়ে পড়ার পর এ বক্তব্য দিল পররাষ্ট্রমন্ত্রী।

এই সপ্তাহের শুরুর দিকে ইরানের সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে খবর বেরোয়, ইহুদি নববর্ষের শুভেচ্ছা জানিয়ে টুইট করেছেন প্রেসিডেন্ট রৌহানি। পরে অবশ্য সরকারের পক্ষ থেকে দাবি করা হয়, প্রেসিডেন্টের ব্যক্তিগত কোনো টুইটার অ্যাকাউন্ট নেই।

উল্লেখ্য, ইরানে প্রায় ৮০ হাজার ইহুদি বাস করে। বিশ্বের অন্য প্রান্তের ইহুদিদের মতোই ৫ সেপ্টেম্বর থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত নববর্ষ পালন করছে তারা।

আন্তর্জাতিক পর্যবেক্ষকরা মনে করে, ইসরায়েল ও পশ্চিমা দেশগুলোর ব্যাপারে কিছুটা নমনীয় প্রেসিডেন্ট রৌহানি সরকারের পক্ষ থেকে এ ধরনের শুভেচ্ছা আশা করা যেতেই পারে।

 

http://www.banglanews24.com/detailsnews.php?nssl=0eb3900e45e142f2508030812e9abbaa&nttl=06092013222308

শেয়ার করুন
TwitterFacebookGoogle+

Leave a Reply

[fbls]