ঈদ মুবারক! ঈদ মুবারক! ঈদ মুবারক! পবিত্র ঈদে মীলাদে সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদুল উমাম আছ ছানী আলাইহিস সালাম


মহান আল্লাহ পাক তিনি পবিত্র কুরআন শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক করেন- “(আমার হাবীব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম!) আপনি (উম্মতদেরকে) বলে দিন, মহান আল্লাহ পাক উনার ফদ্বল ও রহমত স্বরূপ আপনাকে যে তারা পেয়েছে, সেজন্য তাদের কর্তব্য তথা ফরয হচ্ছে খুশি প্রকাশ করা। এই খুশি প্রকাশ করা হচ্ছে তাদের সমস্ত ইবাদত বা আমল অপেক্ষা উত্তম বা শ্রেষ্ঠ।” সুবহানাল্লাহ! (পবিত্র সূরা ইউনূস শরীফ: পবিত্র আয়াত শরীফ-৫৮)
অর্থাৎ মহান আল্লাহ পাক তিনি এখানে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে লাভ করার কারণে খুশি প্রকাশ করতে বলেছেন। আর এই খুশি প্রকাশ করা হচ্ছে, সমস্ত ইবাদত-বন্দেগী তথা দুনিয়া আখিরাতে বান্দা বা উম্মত যা কিছু জমা করে থাকে সে সমস্ত বিষয় থেকে সর্বত্তোম ও সর্বশ্রেষ্ঠ। সুবহানাল্লাহ! উক্ত পবিত্র আয়াত শরীফ উনার পরিপূর্ণ মিছদাক্ব হচ্ছেন মহা সম্মানিত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনারাও। সুবহনাল্লাহ!
স্মরণীয় যে, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খতামুন নাবিয়ীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার আখাছছুল খাছ মহা সম্মানিত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম হচ্ছেন সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদুল উমামে ছানী ক্বিবলা আলাইহিস সালাম তিনি। সুবহানাল্লাহ! কাজেই, উনার মহা সম্মানিত বিলাদত শরীফ উনার দিবস তথা পবিত্র ১১ই রমাদ্বান শরীফ হচ্ছেন পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উনার দিন। সুবহানাল্লাহ! মহা সম্মানিত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের ফাযায়িল-ফযীলত কত বেমেছাল তা বলার অপেক্ষা রাখে না।
এ প্রসঙ্গে পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে-
হযরত আনাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত। তিনি বলেন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, আমরা মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম। আমাদের সাথে অন্য কারো তুলনা করা যাবে না।“ (দায়লামী, সামি’ইল আহাদীছ, কানজুল উম্মাল)
অর্থাৎ অত্র পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করে দিয়েছেন যে, হে কায়িনাতবাসী তোমরা যেনে রাখ! আমরা হচ্ছি মহা সম্মানিত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের অন্তর্ভুক্ত। সুবহানাল্লাহ! এখানে তিনি মহাসম্মানিত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদেরকে নিজের সাথে সম্পৃক্ত করে নিয়েছেন। সুবহানাল্লাহ!
এজন্য মহাসম্মানিত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের মর্যাদ-মর্তবা হচ্ছেন নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পরেই। সুবহনাল্লাহ!
কাজেই যিনি আখাছছুল খাছ আহলে বাইতে রসূলিল্লাহ সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদুল উমাম আছ ছানী আলাইহিস সালাম উনার মর্যাদা-মর্তবা মুবারক কত বেমেছাল তা বলার অপেক্ষা রাখে না।
কাজেই, উনার আগমনের দিবস তথা ১১ই রমাদ্বান শরীফ যা বিশেষ আইয়ামুল্লাহ শরীফ উনার অন্তর্ভুক্ত। এ মুবারক দিনে খুশি প্রকাশ করা সমস্ত জিন-ইনসান তথা সমস্ত কায়িনাতের জন্য ফরয ওয়াজিবের অন্তর্ভুক্ত। সুবহানাল্লাহ

শেয়ার করুন
TwitterFacebookGoogle+

Leave a Reply

[fbls]