কালোজিরার উপকারিতা সম্পর্কে : কালোজিরা খাওয়া সম্মানিত সুন্নত মুবারক


কালোজিরার পরিচিতি:
বাংলা নাম- কালোজিরা, ফার্সী নাম- শোনিজ, আরবী নাম- হাব্বাতুস সাওদা, ইংরেজী নাম- Black cumin, বৈজ্ঞানিক নাম- Nigella sativa
কালোজিরার অন্যতম কার্যকরী উপাদানসমূহ হল: ThymoPuinoline, DithymoPuinone, Nigellone etc.
কালোজিরা সম্পর্কে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার আদেশ মুবারক:
হযরত আবূ সালামাহ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু, হযরত আবূ হুরায়রা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনাদের থেকে বর্ণিত, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, “তোমরা কালোজিরা ব্যবহার করবে, কেননা এতে একমাত্র মৃত্যুরোগ ব্যতীত সর্বরোগের শেফা বা আরোগ্য রয়েছে।” সুবহানাল্লাহ! (পবিত্র বুখারী শরীফ, পবিত্র মুসলিম শরীফ)
অন্য এক রেওয়ায়াতে বর্ণিত রয়েছে, আবূ সালামাহ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে বলতে শুনেছেন, কালোজিরা একমাত্র “সাম” বা মৃত্যু ব্যতীত সকল রোগের মহৌষধ। ইবনে শিহাব রহমতুল্লাহি আলাইহি তিনি বলেন, এখানে “সাম” দ্বারা মৃত্যুকে বোঝানো হয়েছে। (মিশকাতুল মাসাবীহ)
অপর এক রেওয়ায়াতে বর্ণিত আছে, হযরত আনাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি বর্ণনা করেন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, যখন রোগযন্ত্রণা খুব বেশী কষ্টদায়ক হয়, তখন এক চিমটি পরিমাণ কালোজিরা নিয়ে খাবে। অতঃপর পানি ও মধু সেবন করবে। (মুজামুল আওসাত: তাবরানী)
কালোজিরার উপকারিতা: সর্দি, কাশি, কফ ইত্যাদিতে অত্যন্ত উপকারী। পক্ষাঘাত বা প্যারালাইসিস ও কম্পন রোগে কালোজিরার তৈল মালিশ করলে ভালো ফল পাওয়া যায়।
শারীরীক অসুস্থতা: স্নায়ুবিক দুর্বলতায় উপকারি।
সর্দি, কাশি, বুকের ব্যাথা, পাকস্থলীতে বায়ু সঞ্চয় ঊর্ধ্বমুখী বায়ুতে উপকারি। প্রসূতী রোগে উপকারী। ভ্রুণের জন্য উপকারি। শ্লেষ্মা বা বলগমী রূগীর জন্য খুবই উপকারি। মূত্র থলীতে পাথর থাকলে মধুর সাথে কালোজিরা খেলে খুবই ভালো ফল পাওয়া। স্বাভাবিক মাজুরতা বা অধিক মাজুরতা জন্য অত্যন্ত উপকারি। মাত্রাতিরিক প্রস্রাব প্রতিরোধক। ইহা কৃমিনাশক। মায়ের দুগ্ধ আনয়ন করে। (কিতাবুল মুফরাদাত: খাওয়াসুল আদভিয়া)
যামানার ইমাম, মুজতাহিদ মুজাদ্দিদে আ’যম আলাইহিস সালাম উনার মুবারক ক্বদম পাকে এসে কালোজিরা খাওয়া যে সুন্নত এ সম্পর্কে জানা, আমল করা আমাদের সকলের দায়িত্ব-কর্তব্য। আন্তর্জাতিক পবিত্র সুন্নত মুবারক প্রচার কেন্দ্র থেকে কালোজিরা সংগ্রহ করা সকলের দায়িত্ব।
মহান আল্লাহ পাক তিনি আমাদের তাওফীক্ব দান করুন। আমীন!

শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে