ঘুমানোর মহাসম্মানিত সুন্নতী তারতীব মুবারক সম্পর্কে-২



উক্ত পবিত্র হাদীছ শরীফ উনার বর্ণনায় অনুরূপ আরো পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে-

পবিত্র হাদীছ শরীফ উনার বর্ণনায় অনুরূপ আরো পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে-
عن حضرت البراء بن عازب رضى الله تعالى عنه قال كان رسول الله صلى الله عليه وسلم إذا أخذ مضجعه قبل أن ينام وضع يده تحت خده وقال رب قني عذابك يوم تبعث عبادك
অর্থ: হযরত বারা’আ ইবনে আযিব রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত। তিনি বলেন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ঘুমানোর উদ্দেশ্যে যখন বিছানায় তাশরীফ মুবারক আনতেন তখন উনার মহাসম্মানিত নূরুল কুদরত (মহাসম্মানিত হাত) মুবারক উনার মহাসম্মানিত নূরুর রহমাহ (মহাসম্মানিত গাল) মুবারকের নিচে রাখতেন এবং দুয়া মুবারক করতে বলেন, আয় মহান আল্লাহ পাক! যেদিন আপনি আপনার বান্দাদেরকে পুনরুত্থান করবেন সেদিনের আযাব থেকে আমাকে রক্ষা করুন।(আখলাকুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)
পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে আরো ইরশাদ মুবারক হয়েছে-
عن حضرت عبد الله بن مسعود رضى الله تعالى عنه قال كان رسول الله صلى الله عليه وسلم اذا اضطجع لينام وضع يده اليمنى تحت خده الأيمن وقال اللهم قني عذابك يوم تجمع عبادك .
অর্থ: হযরত আবদুল্লাহ্ ইবনে মাসউদ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত। তিনি বলেন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ঘুমানোর উদ্দেশ্যে যখন বিছানায় তাশরীফ মুবারক নিতেন তখন উনার ডান মহাসম্মানিত নূরুল কুদরত (মহাসম্মানিত ডান হাত) মুবারক ডান মহাসম্মানিত নূরুর রহমাহ (মহাসম্মানিত গাল) মুবারকের নিচে রাখতেন এবং দুয়া মুবারক শিক্ষা দেন, “আয় মহান আল্লাহ পাক! যেদিন আপনি আপনার বান্দাদেরকে একত্রিত করবেন সেদিনের আযাব থেকে আমাকে রক্ষা করুন।”(আখলাকুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)

ঘুমানোর মহাসম্মানিত সুন্নত মুবারক সংক্ষিপ্তভাবে তুলে ধরা হলোÑ
১) ঘুমানোর পূর্বে বিছানা পরিস্কার করে নেয়া।
২) চামড়ার তৈরী ভেতরে খেজুর গাছের ছালযুক্ত) বালিশে ঘুমানো।
৩) ডান কাত হয়ে ডান হাতের তালুর উপর মুখমন্ডলের অংশ বিশেষ (গালে) রেখে ক্বিবলামুখী হয়ে শয়ন করা।
৪) ঘুমের সময় চাদর গায়ে দেয়া।
৫) ঘুমানোর পূর্বে নিম্নোক্ত দুয়া মুবারক পাঠ করা
اللهم باسمك أموت و أحيى
অর্থ:আয় মহান আল্লাহ পাক! আপনার নাম মুবারকে আমি মৃত্যুবরণ করছি এবং পুনরায় জীবিত হবো।
৬) ঘুম থেকে জাগ্রত হয়ে নিম্নোক্ত দুয়া মুবারক পাঠ করা-
الحمد لله الذي أحيانا بعد ما أماتنا واليه النشور
অর্থ: সমস্ত প্রশংসা মহান আল্লাহ পাক উনার জন্য,যিনি (নিদ্রারূপ) মৃত্যুর পর আমাদেরকে জীবিত করলেন,আর উনারই নিকট সকলের পুনরুথথান।
আহমদ হুসাইন

শেয়ার করুন
TwitterFacebookGoogle+

Leave a Reply

[fbls]