ডান কাত হয়ে ঘুমানো খাছ সুন্নত মুবারক


ডান কাত হয়ে ঘুমানো সুন্নত

উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ সাইয়্যিদাতুনা হযরত ছিদ্দীক্বা আলাইহাস সালাম উনার থেকে বর্ণিত। তিনি বলেন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি রাতের শেষ দিকে এগার রাকাত নামায আদায় করতেন। তারপর যখন সুবহে সা’দিক হতো, তখন তিনি দু’রাকাত নামায আদায় করতেন। এরপর তিনি নিজের ডান পাশে কাত হয়ে বিশ্রাম মুবারক নিতেন। যতক্ষণ না মুয়াযযিন এসে উনাকে নামায উনার খবর দিতেন। (বুখারী শরীফ, অধ্যায়: ৬৭/ দু’আ, হাদীছ নম্বর- ৫৮৭১, পাবলিশার: ইসলামিক ফাউন্ডেশন)
হযরত বারাআ ইবনু ‘আযিব রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার হতে বর্ণিত। নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি যখন নিজ বিছানা মুবারকে বিশ্রাম মুবারক নিতে যেতেন, তখন তিনি ডান পাশের উপর নিদ্রা মুবারক যেতেন। (বুখারী শরীফ, অধ্যায়: ৮০/ দু‘আসমূহ, হাদীছ নম্বর- ৬৩১৫)
নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ডান দিকে কাত হয়ে বিশ্রাম মুবারক গ্রহণ করতেন। ডান দিকে কাত হয়ে শোয়া স্বাস্থ্যের জন্য বেশ উপকারী।
(১). নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি সবসময় ডান পাশ হয়ে ডান হাত মুবারক উনার তালুর উপর মুখম-ল মুবারক উনার অংশ বিশেষ (গাল মুবারক) রেখে ক্বিবলামুখী হয়ে শয়ন করতেন। এর কারণ অজানা নয়। বুকের বাম পাশে হৃৎপি-ের অবস্থান। চিকিৎসকরা সবসময় হৃৎপি-ের উপর চাপ প্রয়োগে নিষেধ করেছে। সুতরাং কেউ বাম পাশ হয়ে শয়ন করলে স্বাভাবিকভাবেই তার হৃৎপি-ের উপর চাপ পড়বে।
(২). পাকস্থলীর খাদ্য শোষণের পথ হলো ডান দিকে।
(৩). ঘুম সম্পর্কে মুম্বাই হাসপাতালের এক ডাক্তার গবেষণা করেছে। সে লিখেছে, যেসকল রোগীকে ডান দিকে কাত করে শয়ন করানো হয়েছে, তারা দ্রুত আরোগ্য লাভ করেছে।
(৪). আধুনিক গবেষণায় প্রমাণিত হয় যে, ডান দিকে কাত হয়ে শয়ন করলে হৃৎপি- ভালো থাকে।
(৫). ডান দিকে কাত হয়ে শুইলে খাবার পরিপাকে সুবিধা হয়। খাবার একত্রে আর জমে থাকে না।
ডান দিকেই কাত হয়ে ঘুমানো সুন্নত। আর সুন্নত উনার মাঝেই রয়েছে অসীম রহমত, বরকত। ডান দিকে কাত হয়ে ঘুমানোর পরে কেউ যদি ঘুমানোর অবস্থান পরিবর্তন করেন, তাহলে তার হিসেব আলাদা। কিন্তু কোনোক্রমেই ডান দিকে কাত হয়ে ঘুমানোর খিলাপ কোনো কথা বলা যাবে না।

শেয়ার করুন
TwitterFacebookGoogle+

Leave a Reply

[fbls]