নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পক্ষ থেকে পবিত্র কুরবানী করা প্রত্যেক উম্মতের জন্য দায়িত্ব ও কর্তব্য


পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে,
عن حضرت حنش رحمة الله عليه قال رآيت عليا يضحى بكبشين فقلت له ما هذا قفال ان رسول الله صلى الله عليه وسلم اوصانى ان اضحى عنه فانا اضحى عنه
অর্থ:- “বিশিষ্ট তাবিয়ী হযরত হানাশ রহমতুল্লাহি আলাইহি তিনি বলেন, আমি হযরত কাররামাল্লাহু ওয়াজহাহু আলাইহিস সালাম উনাকে দুটি দুম্বা কুরবানী করতে দেখলাম। আমি জিজ্ঞাসা করলাম, দুটি কেন? তিনি বলেন, নিশ্চয়ই নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি আমাকে ওছীহত মুবারক করেছেন, যেন আমি উনার পক্ষ থেকে কুরবানী মুবারক করি। তাই আমি উনার পক্ষ থেকে একটি (এবং আমার পক্ষ থেকে একটি) কুরবানী করলাম।” সুবহানাল্লাহ! (আবু দাউদ শরীফ, তিরমিযী শরীফ, মিশকাত শরীফ)
উপরোক্ত পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে যদিও খাছভাবে সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহু আলাইহস সালাম উনাকে ওছীহত মুবারক করা হয়েছে। তবে আমভাবে সকলের জন্যই তা প্রযোজ্য। অর্থাৎ উনাকে ওছীহত মুবারক করে প্রত্যেক উম্মতকে শিক্ষা দেয়া হয়েছে যে, সকলেই যেন নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পক্ষ থেকে পবিত্র কুরবানী করে। যা উম্মতের জন্যে নাযাতের ও পবিত্র কুরবানী কবুল হওয়ার উসীলা হবে। সুবহানাল্লাহ!
মহান আল্লাহ পাক তিনি প্রত্যেক উম্মতকেই নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পক্ষ থেকে পবিত্র কুরবানী করার তাওফীক দান করুন। আমীন!

শেয়ার করুন
TwitterFacebookGoogle+

Leave a Reply

[fbls]