বিধর্মীদের নামে রাস্তাঘাটের নামকরণ মুসলমানদের অপমান করার শামিল


সম্প্রতি বাংলাদেশের কিছু রাস্তাঘাটগুলোর নাম পরিবর্তন করে ভিনদেশী অমুসলিম-বিধর্মীদের নামে নামকরণ করার প্রস্তাব করা হয়েছে। এদেশের চিহ্নিত একটি বিদেশপ্রেমীরাই এ প্রস্তাব করেছে। যারা কিনা বাংলাদেশে ইউরোপ-আমেরিকার অপসংস্কৃতিও চালু করতে কাজ করে যাচ্ছে নামে-বেনামে।
অথচ আমাদের দেশে শত শত মুসলিম ব্যক্তিত্ব আছেন, যাদের অবদানে এদেশের অনেক প্রত্যন্ত এলাকাগুলো আবাদ হয়েছে। উনাদের অবদানে এদেশে প্রতিষ্ঠিত হয়েছে শত শত মসজিদ, মাদরাসা, গবেষণাগারসহ অসংখ্য প্রতিষ্ঠান। কিন্তু আফসুস! ওই সব বিদেশ ভক্তদের জন্য, তারা এদেশের ইতিহাস থেকে মুসলিম ও ইসলামের অবদান মুছে দিতে চায়। তারা চায় এদেশ থেকে ইসলামী তাহযীব-তামাদ্দুনের বদলে ভিনদেশী অপসংস্কৃতি চালু হোক।
মুসলমানদের উচিত- ওইসকল দেশবিরোধী, বিদেশপ্রেমী ও মুসলিম বিদ্বেষীদেরকে সতর্ক ও সাবধান করে দেয়া। যাতে করে তারা এ ধরনের কথা আর না বলতে পারে। এবং বাংলাদেশের সকল মুসলমানদের উচিত- এদেশে যেসব রাস্তা ঘাটগুলোর নাম এখনো অমুসলিম-বিধর্মীদের নামে আছে, সেগুলোর নাম পরিবর্তন করে মুসলিম ব্যক্তিত্বগণের নামে সেগুলোর নামকরণের উদ্যোগ নেয়া।
একটি দেশের রাস্তা-ঘাটসহ, বিভিন্ন স্থাপনা, প্রতিষ্ঠানের ‘নামকরণ’ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। মুসলমানদেরকে এ বিষয়ে সতর্ক থাকা উচিত।

শেয়ার করুন
TwitterFacebookGoogle+

Leave a Reply

[fbls]