মালয়েশিয়ান “কেনাই” রুটি


উপকরণ: ময়দা ২ কাপ, লবণ আধা চা-চামচ, পানি পৌনে এক কাপ, তেল ১ কাপ।
প্রণালি: লবণ পানির সঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন। বাটিতে ময়দা নিয়ে লবণ-পানি দিয়ে ভালো করে মথে ডো বানিয়ে নিন। হাতে তেল লাগিয়ে ডো বলের আকারে বানিয়ে নিন। এবার ১ কাপ তেলে ডুবিয়ে সাত-আট ঘণ্টা ঢেকে রাখুন। এবার ডো চার ভাগ করে হাত দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে ডিনার প্লেটের মতো বড় ও কাগজের মতো পাতলা করে নিন। রুটির ওপর তেল লাগিয়ে চার ভাঁজ করে গরম তাওয়ায় ভেজে নিয়ে, গরম অবস্থায় দুই ধার থেকে ধরে চাপড়িয়ে ভেতরের গরম বাতাস বের করে দিন। গরম পরোটা রান্না করা গোস্তের সঙ্গে পরিবেশন করতে পারেন।

রুটি বাবাও ইন্দোনেশিয়া
উপকরণ: ময়দা ২ কাপ, ডিমের সাদা অংশ ১টি, ইস্ট ১ চা-চামচ, লবণ আধা চা-চামচ, চিনি ২ চা-চামচ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ।
পুরের উপকরণ: মুরগির মাংসের কিমা ১ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা-রসুন বাটা ১ চা-চামচ, সয়াসস ১ টেবিল চামচ, মরিচ কুচি ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, চিকেন কারি পাউডার ১ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, আদা কুচি ১ চা-চামচ।
সস তৈরি: টমেটো সস আধা কাপ, সয়াসস সিকি কাপ, আদার রস ২ টেবিল চামচ। সব উপকরণ একসঙ্গে মিলিয়ে সস বানাতে হবে।
প্রণালি: ময়দা, লবণ, চিনি, গুঁড়া দুধ একসঙ্গে মিলিয়ে নিন। তাতে ডিমের সাদা অংশ ও কুসুম গরম পানি দিয়ে ভালো করে মথে ২ চা-চামচ তেল লাগিয়ে এক ঘণ্টা ঢেকে রাখুন। কিমা, আদা-রসুন বাটা, সয়াসস একসঙ্গে মেখে ২০ মিনিট রাখতে হবে। তেল গরম করে মাখানো কিমা দিয়ে ভাজতে হবে। মাংসের রং সাদা হলে পেঁয়াজ ও পর্যায়ক্রমে পুরের বাকি উপকরণ দিয়ে পাঁচ মিনিট রান্না করে নামাতে হবে। মাখানো ময়দা থেকে ছোট ছোট লেচি কেটে ছোট রুটি বেলে নিন। মাঝখানে মাংসের পুর রেখে চার ধার দিয়ে মুড়িয়ে ভাপে ২০ মিনিট রাখুন। হয়ে গেল রুটি বাবাও। সস দিয়ে পরিবেশন করুন।

রুটি ধোদা আরব
উপকরণ: ময়দা ২ কাপ, ডিম ১টি, ইস্ট ১ চা-চামচ, চিনি ২ টেবিল চামচ, লবণ আধা চা-চামচ, কুসুম গরম তরল দুধ আধা কাপ বা পরিমাণমতো, মাখন ১ টেবিল চামচ।
প্রণালি: ময়দা, ইস্ট, লবণ, চিনি একসঙ্গে মিলিয়ে ডিম ও তরল দুধ দিয়ে ভালো করে মথে এক ঘণ্টা ঢেকে রাখুন। এক ঘণ্টা পর মাখানো ময়দা ৪ ভাগ করে মোটা রুটি বেলে ১০ মিনিট বাইরে রেখে দিন। এরপর প্রিহিটেড ওভেনে ২০০ ডিগ্রি সেলসিয়াস তাপে ১২-১৫ মিনিট রাখুন। গরম রুটির ওপর মাখন লাগিয়ে ভুনা মাংসের সঙ্গে পরিবেশন করতে পারেন।

ফাটার টারি তুরস্ক
ডো তৈরির উপকরণ: ময়দা ২ কাপ, লবণ ১ চা-চামচ, মাখানোর জন্য দুধ পৌনে ১ কাপ, তেল আধা কাপ, ডিম ৬টি, স্প্রিং অনিয়ন বা পেঁয়াজপাতা কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ।
পুর তৈরির উপকরণ: মাংসের সেদ্ধ কিমা ১ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা-রসুন বাটা ১ চা-চামচ, কাঁচা মরিচ কুচি ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, পুদিনাপাতা কুচি ২ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো।
প্রণালি: ময়দা, লবণ, ৪ টেবিল চামচ তেল একসঙ্গে কিছুক্ষণ ময়ান দিয়ে দুধ দিয়ে ভালো করে মথে নিন। এটি বলের আকারে বানিয়ে আধা কাপ তেলের মধ্যে ছয় ঘণ্টা রাখুন। পুর বানানোর জন্য তেল গরম করে পেঁয়াজ ভেজে আদা-রসুন বাটা ও মাংসের কিমা দিয়ে কিছুক্ষণ ভেজে বাকি সব উপকরণ দিয়ে নামিয়ে নিন।
মাখানো ময়দা তিন ভাগ করে দুই হাত দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে বড় কাগজের মতো পাতলা রুটি বানিয়ে নিন। মাঝখানে মাংসের পুর রেখে একটি রুটিতে দুটি ডিম, পেঁয়াজপাতা কুচি, কাঁচা মরিচ কুচি দিয়ে রুটি পাশ থেকে মুড়িয়ে নিন। চার ভাঁজ করে ডুবো তেলে ভেজে নিন। পরোটার দুই দিক ধরে চাপড়িয়ে ভেতরের গরম বাতাস বের করে দিয়ে গরম গরম পরিবেশন করুন।

শেয়ার করুন
TwitterFacebookGoogle+

Leave a Reply

[fbls]