সম্মানিত মুসলমানদের পালনীয় দিবসসমূহই “আইয়্যামুল্লাহ”


আরবী ইয়াওমুন শব্দের বহুবচন আইয়্যামুন। যার অর্থ দিন বা দিবসসমূহ। আর “আইয়্যামুন” শব্দ সম্মানিত “আল্লাহ” শব্দ মুবারক উনার সাথে যুক্ত হয়ে “আইয়্যামুল্লাহ” হয়েছে। ফলে উভয় শব্দদ্বয়ের অর্থ হচ্ছে মহান আল্লাহ পাক উনার দিনসমূহ।
উল্লেখ্য, যদিও সময়, দিন, মাস ও বছর সবই মহান আল্লাহ পাক উনার সৃষ্টি এবং উনার তরফ থেকে প্রবর্তিত ও আবর্তিত তথাপি মহান আল্লাহ পাক তিনি উনার মনোনীত বান্দা-বান্দী উনাদের অভিভাবক; যার কারণে উনাদের সাথে নিসবতযুক্ত এবং উনাদের বিশেষ ও ফযীলতপূর্ণ আমলের সাথে সম্পর্কযুক্ত দিনসমূহকে নিজের দিন হিসেবে উল্লেখ করেছেন এবং উক্ত দিনসমূহ পালন করার জন্য আদেশ মুবারকও করেছেন। যেমন এ সম্পর্কে পবিত্র সূরা ইবরাহীম শরীফ উনার ৫নং পবিত্র আয়াত শরীফ উনার মধ্যে মহান আল্লাহ পাক তিনি উনার শ্রেষ্ঠতম রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে বলেন যে, “আপনি মহান আল্লাহ পাক উনার দিবসসমূহ উম্মতদেরকে স্মরণ করিয়ে দিন। নিশ্চয়ই এই দিবসসমূহের মধ্যে ধৈর্যশীল ও শোকরকারী প্রত্যেক ব্যক্তির জন্য নিদর্শনাবলী রয়েছে। অর্থাৎ উনাদের জন্য ইবরত-নছীহত গ্রহণের বিষয়ে রয়েছে, ইবাদত-বন্দেগীর বিষয় রয়েছে। রহমত, নিয়ামত, মাগফিরাত, নাজাত, মুহব্বত, মা’রিফাত, সন্তুষ্টি-রেযামন্দি ও কুরবত বা নৈকট্য মুবারক হাছিলের বিষয় রয়েছে। সুবহানাল্লাহ!
বলার অপেক্ষা রাখে না, সুমহান “আইয়্যামুল্লাহ” দিবসসমূহের মধ্যে সর্বোত্তম ও সর্বশ্রেষ্ঠ দিন হচ্ছেন ১২ই রবীউল আউওয়াল ইয়াওমুল ইছনাইনিল আযীম শরীফ। সুবহানাল্লাহ!

শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে